কিছু দুর্দান্ত কাস্টমার সার্ভিস টিপস


দুর্দান্ত কাস্টমার সার্ভিস আপনার ব্যবসার জন্য এমন কিছু অনুগত গ্রাহক তৈরি করে যারা আপনার ব্যবসাটি নিয়ে তাদের বন্ধু, পরিবার এবং সহকর্মীদের কাছে আপনার ব্যবসাটি নিয়ে আলোচনা করে এবং গুণগান গায় এই জাতীয় চমৎকার কাস্টমার সার্ভিস দেওয়ার ফলে আপনার গ্রাহকরা যেমন আনন্দিত হয় তেমনি আপনার ব্যবসার প্রসার ঘটে খুব দ্রুতই। তবে মনে রাখতে হবে, পণ্য বা পরিষেবা বিক্রয় করার বাইরেও আপনাকে আরও কিছু বিষয় নিয়ে ভাবতে হবে আপনার গ্রাহকরা যখন আপনার দোকান/স্টোর, ফেসবুক পেজ বা ওয়েবসাইট পরিদর্শন করেন তখন তারা কী ভাবেন, অনুভব করেন সে বিষয়গুলো জানার চেষ্টা করুন এবং এটিকে আরও উন্নত করতে আপনি কী করতে পারেন সে সম্পর্কে আপনার ক্রমবর্ধমান অভিজ্ঞতা দিয়ে বিবেচনা করুন।


আপনার ক্ষুদ্র ব্যবসায়ের ক্ষেত্রে দুর্দান্ত সার্ভিস কিভাবে দিবেন সে সর্ম্পকে আপনার গ্রাহকদের কে আরও বেশি করে জানার চেষ্টা করুন

) গ্রাহকের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করুনঃ আমরা অনেক সময়ই ভুলে যাই যে, কাস্টমার সার্ভিস শুরু হয় একটা সুন্দর মিষ্টি হাসি দিয়ে। আপনার গ্রাহকরা যখন কিছু সাহায্যের জন্য কিংবা কোন পণ্যের বিষয়ে জিজ্ঞাসা করার সময় তাদের মুখোমুখি হবেন তখন আপনার প্রথম অভিব্যক্তি হওয়া উচিত একটা সুন্দর মুচকি হাসি। এমনকি টেলিফোনের মাধ্যমে কাস্টমার সার্ভিস দেওয়ার সময়ও আপনার কণ্ঠে একটা হাসি নিয়ে আসুন, কাস্টমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ খুবই গুরুত্বপূর্ণ।

) আপনার পণ্য বা পরিষেবা জানুনঃ উত্তম কাস্টমার সার্ভিস সরবরাহ করার জন্য, আপনার ভিতরে এবং বাইরে কী বিক্রি হচ্ছে তা আপনাকে জানতে হবে। আপনার পণ্য এবং পরিষেবাগুলো কীভাবে কাজ করে তা আপনি এবং আপনার গ্রাহক-মুখোমুখি আলাপ করে তাদের জানিয়ে দিন। গ্রাহকদের জিজ্ঞাসা করা প্রশ্ন সম্পর্কে সচেতন হন এবং কীভাবে উত্তর দিয়ে কাস্টমারকে সন্তুষ্ট রাখবেন তা জানুন।

) কাস্টমারকে ধন্যবাদ দিনঃ কৃতজ্ঞতা প্রকাশ আপনার ব্যবসা প্রসারে বিশাল একটা ভূমিকা রাখতে পারে। গ্রাহক কেন আপনার দোকান থেকে পণ্য ক্রয় করেছে বা কোম্পানী কেন আপনাকে নিয়োগ দিয়েছে তা স্মরণ করিয়ে দিতে পারেন একটা ধন্যবাদ দিয়ে। আপনার যে ধরণের ব্যবসাই  হোক না কেন, প্রতিটি গ্রাহককে ধন্যবাদ বলা আপনার ব্যবসার পক্ষে খুবই ভাল একটা উপায়।

) গ্রাহকের কথা শুনুনঃ ভালো শ্রোতা গ্রাহক সেবার অন্যতম সহজ শর্ত। এর অর্থ আপনার গ্রাহকরা কী কথা বলছেন, সেই সাথে তারা কী ভাবে যোগাযোগ করছেন, তারা সরাসরি আপনাকে কী বলে তা মনোযোগ সহকারে শুনুন। গ্রাহকদের কথা শোনার সময় তারা কোন কোন বিষয়ে অসন্তুষ্ট সেগুলো খেয়াল করে দেখুন।

) গ্রাহকদের সম্মান দিনঃ গ্রাহক পরিষেবার সঙ্গে একধরণের আবেগ জড়িত থাকে, তাই আপনার এবং আপনার গ্রাহক পরিষেবার কাজগুলো যখন আপনি পরিচালনা করছেন তা যে না সর্বদা বিনয়ী শ্রদ্ধাশীল হয় তা নিশ্চিত করা অধিক গুরুত্বপূর্ণ। গ্রাহকদের সঙ্গে কথা বলার সময় বিনয়ী হওয়া উচিৎ। কোন কাস্টমার বয়সে ছোট হলেও তার সঙ্গে সম্মান দিয়ে কথা বলা দরকার।

) মতামত জিজ্ঞাসা করুনঃ আপনি আপনার গ্রাহকদের তাদের প্রয়োজনীয়তা সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। আপনি তাদেরকে আপনার ব্যবসা, পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে তাদের কী ধারণা তা জিজ্ঞাসা করুন। জন্য আপনি গ্রাহক জরিপ, প্রতিক্রিয়া ফর্ম এবং প্রশ্নাবলী ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন, গ্রাহকরা যখন তাদের অর্ডারগুলো শেষ করবেন তখন তাদের প্রতিক্রিয়ার সর্ম্পকে জিজ্ঞাসা করবেন।

) আপনি প্রাপ্ত প্রতিক্রিয়া ব্যবহার করুনঃ আপনার গ্রাহক পরিষেবা প্রক্রিয়ায় এটি কার্যকর করার জন্য গ্রাহকদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া নিয়ে আপনাকে কিছু করতে হবে। নিয়মিত প্রতিক্রিয়া পর্যালোচনা করতে, উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করতে এবং আপনার ব্যবসায়ের নির্দিষ্ট পরিবর্তন করার জন্য সময় নিন।

মনে রাখবেন, দুর্দান্ত গ্রাহক পরিষেবা প্রায়শই আপনার গ্রাহকদের সাথে ধারাবাহিকভাবে চেক ইন করতে এবং আপনি যে পণ্য এবং পরিষেবাগুলো বিক্রয় করছেন তা ক্রয়, অর্ডার, আপনার সাথে কাজ করার প্রক্রিয়াতে তারা খুশি হয়ে আবার আপনার কাছেই ফিরে আসবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন