গ্রাহক সন্তুষ্টিঃ গ্রাহকগণকে ধন্যবাদ দেওয়ার বিভিন্ন কৌশল

গ্রাহক হচ্ছে যে কোন ব্যবসার প্রাণ। গ্রাহক ছাড়া আমরা কোন ব্যবসা কল্পনা করতে পারি না। গ্রাহকগণ আপনার ব্যবসার ওপর কতটুকু সন্তুষ্ট? কতটুকু আস্থা রাখতে পেরেছে আপনার ওপর, আপনার পণ্যের ওপর? গ্রাহক সন্তুষ্টি অর্জনের জন্য আমরা বিভিন্ন টিপস্ ব্যবহার করতে পারি। এর মধ্যে একটা অন্যতম উপায় হচ্ছে গ্রাহককে ধন্যবাদ দেওয়া। এই ‘ধন্যবাদ’ দেওয়ার প্রক্রিয়াটি বিভিন্ন উপায়ে সম্পন্ন হতে পারে।আজকে নিবন্ধে সেই বিষয়ের ওপর আলোচনা করবো।

‘আপনাকে ধন্যবাদ’ এই কথাটি বলার মধ্যে দিয়েই একজন উদ্যেক্তার ভালো আচরণের বহিঃপ্রকাশ ঘটে। কেননা ধন্যবাদ সবাই দিতে পারে না। ধন্যবাদ দেওয়ার মধ্যেও একটা আর্ট থাকতে হয়। হাসি মুখে একটা ধন্যবাদ দেওয়া মানে হলো এটা আপনাকে সুখী করে তুলবে। একে অপরের প্রতি কৃতজ্ঞতা দেখানোর এটি একটি অন্যতম উপায়। আপনার ব্যবসা প্রসারের জন্যও এটা অনেক ভালো কাজ দেবে।

আপনার গ্রাহক, ক্লায়েন্ট, অংশীদার, সরবরাহকারী এবং অন্য যে কেউ যারা কিনা আপনার ব্যবসার কাজে সহায়তা করেছে তাদেরকে ধন্যবাদ বলার উপায়গুলি নিয়ে নিচে আলোচনা করা হলো।

ধন্যবাদ বলার ক্রিয়েটিভ উপায়

১। আপনার নির্দিষ্ট এবং ব্যক্তিগত শীর্ষ ক্লায়েন্টদের হাতে লিখিত থ্যাঙ্ক ইউ কার্ড প্রেরণ করতে পারেন।

২। আপনার ব্যবসায়িক সদস্য বা গ্রাহকদের জন্য বছরে একবার হলেও স্থানীয় কোন কমিউনিটি সেন্টারে বা রেস্তোঁরায় পার্টির আয়োজন করুন এবং তাদের আমন্ত্রণ জানান।

৩। ছুটির দিনগুলোতে ক্রেতাদের জন্য বিশেষ অফার রাখুন। যেমন, কোনরূপ কুরিয়ার চার্জ বা ডাকমাশুল ছাড়াই ক্রেতার নিকট পণ্য পৌঁছানোর সুবিধা।

৪। আপনার সর্বাধিক প্রিয় গ্রাহকদের জন্য একটি (বা আরও বেশি) বিনামূল্যে পণ্য বা পরিষেবা দেওয়ার জন্য একটি অনলাইন প্রতিযোগিতার ব্যবস্থা চালু রাখতে পারেন।

৫। যদি আপনার নিজস্ব বেকারি কিংবা কফি শপ থাকে, তাহলে একদিনের জন্য বিনামূল্যে টেস্টিং ইভেন্ট হোস্ট করুন

৬। আপনার কোনও গ্রাহককে একটা নির্দিষ্ট দিনে ফ্রি গিফ্ট কার্ড পুরষ্কার দিন।

৭। আপনার সেরা ক্লায়েন্টদের / গ্রাহকদের কল করুন এবং তাদের মধ্যাহ্নভোজনের দাওয়াত দিন।

৮। আপনার গ্রাহকদের কাছ থেকে তাদের প্রথম ক্রয়ের বার্ষিকীতে পণ্যের ওপর বিশেষ ছাড়ের অফার দিন।

৯। যদি এমন হয় যে, সারা দেশেই আপনার গ্রাহক আছে তাহলে যখন আপনি কোন জেলা বা উপজেলা বা শহর ঘুরতে যাবেন তখন সেই জেলা/উপজেলা/শহরের কাছের গ্রাহকদের আমন্ত্রণ জানানোর জন্য একটি কফি মিটআপ হোস্ট করুন।

১০। সামাজিক মিডিয়াতে স্বতন্ত্রভাবে আপনার গ্রাহকদের ধন্যবাদ জানান।

১১। আপনার গ্রাহকদের জন্মদিনে বা তাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ অন্য কোন তারিখে উপহার বা কার্ড প্রেরণ করুন।

১২। আপনার ব্যবসা প্রচার এবং প্রসারের জন্য যারা পর্দার আড়াল থেকে আপনাকে উৎসাহ দিচ্ছে তাদেরকে জানার সুযোগ দেওয়ার জন্য গ্রাহকদের সাথে একটি মিলন ও শুভেচ্ছা ইভেন্টের হোস্ট করুন।

১৩। যখন গ্রাহকরা তাদের পরামর্শগুলো শেয়ার করেন, তাদের প্রতিক্রিয়া আপনি কীভাবে প্রয়োগ করেছেন তা তাদের জানানোর জন্য একটি ব্যক্তিগতকৃত নোট প্রেরণ করুন।

১৪। গ্রাহকদের কাছে আপনার কোম্পানীর লোগোসহ কিছু ব্র্যান্ডযুক্ত উপহার যেমন টি-শার্ট বা মগ প্রেরণ করুন।

১৫। ব্যবসার জন্য যদি আপনি অফিস ভাড়া করে থাকেন তবে আপনার প্রবেশ পথ রিসিপশান এরিয়ায় কফি এবং অন্যান্য ট্রিট অফার করুন।

১৬। আপনার গ্রাহক/ক্লায়েন্ট বা অংশীদারদের জন্য দরকারী বলে মনে করেন এমন একটি বই সন্ধান করুন এবং এটি তাদের সাথে শেয়ার করুন।

১৭। গ্রাহকরা আপনার পণ্য বা পরিষেবাতে সন্তুষ্ট কিনা তা নিশ্চিত করতে নিয়মিত তাদের নিকট পৌঁছান, খোঁজ নিন, পণ্য বা সেবা সম্পর্কে তাদের মতামত নিন।

১৮। আপনার ওয়েবসাইটে, কোনও ব্লগ পোস্টে বা ভিডিওতে স্ট্যান্ডআউট গ্রাহকদের হাইলাইট করুন।

১৯। শিক্ষামূলক সেমিনার বা অনলাইন ক্লাস হোস্ট করুন এবং আপনার বিদ্যমান ক্লায়েন্ট/গ্রাহকদের তাড়াতাড়ি আমন্ত্রণ জানান।

২০। আপনি যখন কোনও নতুন পণ্য বা পরিষেবা চালু করবেন, তখন তার নামকরণের জন্য আপনার সকল গ্রাহকদের কল করুনউপযুক্ত গ্রাহককে  কোনও পুরষ্কার দিন

২১। মাঝেমধ্যেই এমন কিছু ভিডিও তৈরি করুন যার মাধ্যমে গ্রাহকদের ধন্যবাদা জানানোর প্রক্রিয়াটি সহজ হয় এবং ভিডিওতে যতোটা সম্ভব তাদেরকে দেখানোর চেষ্টা করুন।

২২। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলিতে আপনার পণ্য বা পরিষেবা অথবা আপনার ব্যবসায় সম্পর্কে দুর্দান্ত অভিজ্ঞতা শেয়ার করে নেওয়ার জন্য গ্রাহকদের আলাদাভাবে ধন্যবাদ বার্তা প্রেরণ করুন।

২৩। যে সকল গ্রাহকদের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করতে পারবেন না তাদের জন্য মোবাইল অ্যাপের মাধ্যমে বিভিন্ন উপহার প্রেরণ করুন।

২৪। ছুটির দিনগুলোতে আপনার গ্রাহকদের কাছে পাঠানোর জন্য ইকার্ড তৈরি করুন এবং মেইলে পাঠিয়ে দিন।

২৫। মাসে একবার হ্যাপি আওয়ার এর পরিকল্পনা করুন এবং আপনার ক্লায়েন্ট, অংশীদার এবং কর্মীদের অনানুষ্ঠানিকভাবে একত্রিত হওয়ার জন্য আমন্ত্রণ জানান।

২৬। যখন কোনও ক্লায়েন্ট কোনও অনন্য শখ বা আগ্রহের কথা উল্লেখ করেন, তখন এটির একটি নোট তৈরি করুন এবং এটি কেবল জেনেরিক আইটেম প্রেরণ না করে ভবিষ্যতের যে কোনও উপহার বাছাইয়ের জন্য ব্যবহার করুন।

২৭। আপনার ব্যবসায়ের জন্য গ্রাহক/ক্লায়েন্ট কতটা গুরুত্বপূর্ণ তা কেবল তাদের জানাতে তাদের পছন্দের বেকড পণ্য বা অন্যান্য স্ন্যাকস জাতীয় খাবার প্যাকেটজাত করে পাঠান।

২৮। আপনার ব্যবসা ভালো অথবা খারাপ যে কোনও পরিবর্তনের মধ্যে দিয়ে যাক না কেন গ্রাহকদের সঙ্গে সর্বদা সৎ এবং খোলামেলা আচরণ করুন।

২৯। গ্রাহককে তাদের ক্রয়ের পাশাপাশি সামান্য উপহারসহ একটা ধন্যবাদ নোট প্রেরণ করুন।

৩০। একটি loyalty প্রোগ্রাম অফার করুন যা গ্রাহকদের পুনরায় ক্রয়ের জন্য ছাড় বা উৎসাহ দেয়।

৩১। ‘এখনই কিনতে প্রস্তুত’- এমন গ্রাহকদের বড় রকমের ছাড় দিতে, মাত্র এক বা দুই ঘন্টা জন্য একটি ফ্ল্যাশ সেল এর ব্যবস্থা রাখুন।

৩২। আপনার পকেটে বা পাশে রাখা ফোনটি তুলে নিন এবং কেবলমাত্র চেক ইন করতে আপনার ক্লায়েন্টদের/গ্রাহকদের কল করুন এবং দেখুন যে তাদের আরও কোনও কিছুর প্রয়োজন আছে কিনা।

৩৩। গ্রাহকদের বলুন ‘‘আপনাকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ স্যার’’ প্রতিবার যখন কোনও গ্রাহক আপনার সাথে ব্যবসা করে বা দেখা করে, বলুন "আপনাকে ধন্যবাদ"

এভাবে ধন্যবাদ বলার জন্য উপরের সৃজনশীল ধারণাগুলো ব্যবহার করতে পারেন এবং মনে রাখবেনগ্রাহকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা এবং নিয়মিতভাবে আপনাকে ধন্যবাদও বলা গুরুত্বপূর্ণ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন