কেন আপনি উদ্যোক্তা হবেন

ব্যবসা গড়ার জন্য আপনার প্রাথমিক লক্ষ্য কী? আপনি কেন চাকরী ছাড়তে চাচ্ছেন? এখানে কিছু কারণ দেয়া হলো যেগুলো পড়লে জানতে পারবেন কেন আপনার উদ্যোক্তা হওয়া উচিৎ।

আপনি লক্ষ্য করলে দেখবেন প্রায় প্রতিদিনই কেউ না কেউ তাদের চাকরি ছেড়ে দিচ্ছেন, চাকরীচ্যুত করাও হচ্ছে অনেককেই। এবং এর ফলে কি হচ্ছে? যা হচ্ছে তা হলো, সারা বিশ্বে নতুন নতুন ব্যবসায় উদ্যোগ শুরু হয়েছে। শত শত উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি একটা সমস্যাও তৈরি হচ্ছে তা হলো, ভুল ব্যবসা। এর কারণও স্পষ্ট। উদ্যোক্তা হলো একটি যাত্রা মাত্র; কোনও গন্তব্য নয় এবং এই যাত্রা শুরু করার জন্য, সফল হওয়ার জন্য আপনার যথেষ্ট প্রেরণা এবং সাহস প্রয়োজন।

আপনার উদ্যোক্তা হওয়ার কারণটা যদি দুর্বল হয়; আপনি উদ্যোক্তা হওয়ার প্রক্রিয়াটি কখনই সম্পূর্ণ করতে পারবেন না।

এখন কেন আপনার উদ্যোক্তা হওয়া উচিত; লোকেরা কেন উদ্যোক্তা হয় এ সম্পর্কিত কিছু কারণ নিয়ে আমি আলোচনা করবো। আপনি নীচে সেগুলি পড়তে পারেন এবং দেখতে পারেন যে সেগুলি আপনার উপযুক্ত কি না।

লোকেরা কেন উদ্যোক্তা হন এবং ব্যবসা তৈরি করেন সেগুলির প্রাথমিক কারণঃ

১। টাকা

যে কোন ব্যবসা শুরু এবং গড়ে তোলার জন্য প্রয়োজন পুঁজির। পুঁজি বা অর্থ ছাড়া কোন ব্যবসা আপনি দাঁড় করাতে পারবেন। আর যদি কাউকে প্রশ্ন করা হয়, কেন আপনি উদ্যোক্তা হতে চান বা ব্যবসা শুরু করতে চান? এই প্রশ্ন করার ফলে  সাধারণত যে উত্তর পাওয়া যায় তা হলো, "আমি নিজের মালিক হতে চাই এবং প্রচুর অর্থোপার্জন করতে চাই।"

ব্যবসা তৈরির পাশাপাশি আপনি অর্থ উপার্জন করবেন তাতে কোন ভুল নেই কিন্তু অর্থ উপার্জনটা যখন প্রাথমিক ও প্রধান লক্ষ্য হয়ে যায় ভুলটা তখনই আসে। কারণ আপনি শুধু ব্যবসা করছেন না সঙ্গে সেবাটাও দিচ্ছেন। শুধুমাত্র অর্থের সন্ধানে চালিত না হয়ে মান এবং মানের পরিষেবা সরবরাহের দিকেও মনোনিবেশ করুন।

২। খ্যাতি

লোকেরা কেন উদ্যোক্তা হয়, তার পরবর্তী কারণটি হ'ল খ্যাতি অর্জন করা। একটি সফল ব্যবসার পাশাপাশি খ্যাতিও আসে এবং সত্যি বলতে অনেক উদ্যোক্তাই এই খ্যাতি কামনা করেন। খ্যাতি নামক এই স্বপ্নটি অর্জনের জন্য এবং লাভের অংক কষার জন্য অনেকেই ব্যবসা করে থাকেন।

৩। বিনিয়োগের উদ্দেশ্য

বেশিরভাগ উদ্যেক্তাই কেবলমাত্র বিনিয়োগের উদ্দেশ্যে ব্যবসা তৈরি করে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেলা যায়, যারা তাদের ব্যবসাকে বিনিয়োগের বাহন হিসাবে দেখেন তারা সাধারণত দীর্ঘমেয়াদী চিন্তাবিদ এবং তাদেরাই এমন ব্যবসা তৈরি করেন যা সময়ের পরীক্ষায় দাঁড়িয়ে থাকে।

৪। শক্তি/ক্ষমতা

মানুষ কেন উদ্যোক্তা হয় এবং নিজের ব্যবসা শুরু করে তার আর একটি প্রাথমিক লক্ষ্য শক্তি বা ক্ষমতা। বেশিরভাগ লোকেই ভেবে নেয় সফল উদ্যোক্তা হলে শক্তিও অর্জিত হবে। তারা কল্পনা করে; আইনকে বাঁকানোর ক্ষমতা, রাজনৈতিক নীতিগুলিকে প্রভাবিত করার ক্ষমতা, প্রতিযোগীদের পিষ্ট করার ক্ষমতা এবং দাম নিয়ন্ত্রণের ক্ষমতা। কেবল ক্ষমতার জন্য ব্যবসা তৈরি করবেন না তবে যদি ক্ষমতা আসে উভয় হাতে এটিকে ধরুন।

৫। লাইফস্টাইল

উচ্চাকাঙ্ক্ষী উদ্যোক্তাদের সাথে আলাপকালে, যখন তাদেরকে জিজ্ঞাসা করা হয়, তারা কেন নিজের ব্যবসায় শুরু করতে চায়, তারা যেসব উত্তর করে তা হলো:

Ø  আমি আমার নিজের বস হতে চাই

Ø  আমি মুক্ত থাকতে চাই

Ø  আমি বিশ্বের ভ্রমণ এবং আমার বাচ্চাদের সাথে সময় কাটাতে সময় চাই

মূলত উদ্যোক্তা এমন জীবনযাত্রার অফার দেয় যা খুব কম লোকই জানতে পারে তবে সেখানে পৌঁছাতে ত্যাগ ও বেদনা লাগে। যদি আপনি একটি ভাল জীবনযাত্রার জন্য কোনও ব্যবসা শুরু করে থাকেন তবে সর্বদা মনে রাখবেন যে প্রতিশ্রুতি ভূমিতে যাওয়ার পথটি প্রান্তরের মধ্য দিয়ে অতিক্রম করতে হবে।

৬। আত্মপ্রকাশ

লোকেরা কেন ব্যবসায় গড়ে তোলে তার চূড়ান্ত উদ্দেশ্য হ'ল নিজের দক্ষতা প্রকাশ করা। দক্ষতা, প্রতিভা, আবেগ এবং সৃজনশীলতার প্রকাশই বড় কারণ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন