ব্যবসা প্রচারে বিজ্ঞাপনের গুরুত্ব

খুব ছোট্ট একটা প্রশ্ন দিয়ে আজকের আলোচনা শুরু করবো। ব্যবসায়ের উদ্দেশ্য কি? আপনি জানেন? যদি জানেন তো ভালো কথা। আর যদি না জানেন তাহলে আমিই জানিয়ে দিচ্ছি। ব্যবসায়ের একমাত্র উদ্দেশ্য ' মুনাফা অর্জনের জন্য পণ্য এবং পরিষেবাদি বিক্রয় করা।

 


আর বিজ্ঞাপন হলো একটি ব্যবসার পণ্য এবং পরিষেবা সম্পর্কে আরও বেশি লোককে অবহিতকরণ যা মুনাফা অর্জনে সহায়তা করে এবং এর ফলে বিক্রয় আরও বেশি হয়। অন্যদিকে বিজ্ঞাপন না দিলে গ্রাহকগণ কখনই আপনার পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে জানতে পারবেন না। গ্রাহকদের কোন পণ্য এবং পরিষেবা কেনা উচিত সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে বিজ্ঞাপন সহায়তা করে। মনে রাখবেন বিজ্ঞাপনের সাহায্যে একজন গ্রাহক সর্বোত্তম সম্ভাব্য ক্রয়ের বিকল্পগুলো খুঁজে পান।

 

কথা বলছিলাম, ব্যবসা প্রচারে বিজ্ঞাপনের গুরুত্ব নিয়ে। 


বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সহায়তায় একটি বৃহত্তর ক্রেতার কাছে পৌঁছানো কিন্তু অনেকটাই সহজ হয়ে উঠছে। যদিও সোশ্যাল মিডিয়া বিভিন্ন উপায়ে উপকারী, প্রতিটি ব্যবসায়ের একটি ওয়েবসাইটও থাকা উচিত যাতে সম্ভাব্য গ্রাহকরা সকল তথ্য খুঁজে পেতে এবং সহজেই ব্যবহার করতে পারে। বিজ্ঞাপন দেওয়ার অন্যান্য উপায়গুলির মধ্যে রয়েছে রেডিও, স্থানীয় টিভি, সংবাদপত্রের বিজ্ঞাপনগুলো যা আপনার ছোট ব্যবসার জন্য উপযুক্ত। আপনি যে কোনও উপায়ে বিজ্ঞাপন দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। তবে  কোন বিজ্ঞাপনটি কোন মাধ্যমে সর্বোত্তমভাবে প্রচার হচ্ছে এবং আপনার পণ্যের প্রচার কতোটুকু হবে তা আপনাকেই বুঝে নিতে হবে।

 

বর্তমান সময়ে বিপুল সংখ্যক পণ্য পরিষেবাদির বিজ্ঞাপন দেওয়া হচ্ছে বলেই আজ বিজ্ঞাপন শিল্পটি একটি বিশাল শিল্পে পরিণত হয়েছে। ফলস্বরূপ, প্রতিযোগিতাও কিন্তু বেড়েছে অনেক, প্রতিটি ব্যবসায়ীকে তার পণ্য এবং পরিষেবাগুলোর সর্বোত্তম পদ্ধতিতে প্রচার করতে হয় গ্রাহক আকৃষ্ট করার জন্য। প্রতিটি প্রচারের লক্ষ্য ' পণ্য, তার সুবিধা এবং অসুবিধা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে পণ্যগুলি সঠিক লোকের কাছে পৌঁছে দেওয়া। এটি একটি ব্যবসায়ের বা উদ্যোক্তার সাফল্যের জন্যও গুরুত্বপূর্ণ।

 

আপনার ব্যবসার প্রচার এবং প্রসারের জন্য বিজ্ঞাপন কেন গুরুত্বপূর্ণ সেই বিষয়েই আলোচনা করবো আজ। আর এই বিষয়গুলো আমি ছোট ছোট সাতটি প্যারাতে ভাগ করে নিয়েছি। তো চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

 


১। বিজ্ঞাপন আপনার ব্র্যান্ডের বিশ্বস্ততার প্রতীকঃ আপনি জানেন কি কোম্পানী কেন টাকা ব্যয় করে বিজ্ঞাপন প্রচার করে? কারণ হলো, কোম্পানী তাদের গ্রাহকদের লক্ষ্য করে এবং তাদের সাথে একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক গঠনের জন্য বিজ্ঞাপন প্রচার করে থাকে। এটি গ্রাহকের মধ্যে পরিচিতি এবং বিশ্বাসের অনুভূতি জাগিয়ে তোলে, এটি নিশ্চিত করে যে তারা আপনার ব্যবসায়ের প্রতি অনুগত থাকবে। বিজ্ঞাপনগুলো এমন চিত্র, শব্দ এবং আদর্শ ব্যবহার করে যা আপনার কাঙ্ক্ষিত জনসংখ্যাকে লক্ষ্য করে এবং আপনার ব্যবসায়ের প্রতি অনুগত থাকতে উৎসাহ দেয়।

 

২। বিজ্ঞাপন কোম্পানীর ইতিবাচক চিত্র তুলে ধরেঃ বিজ্ঞাপন আপনার গ্রাহকদের এবং আপনার প্রতিযোগীদের জানিয়ে দেয় যে আপনি ব্যবসায়ের জন্য নিজেকে প্রস্তুত করেছেন। শক্তিশালী এবং ইতিবাচক বিজ্ঞাপন অর্থনীতি এবং প্রতিযোগিতা নির্বিশেষে গ্রাহকদেরকে আপনার ব্যবসা সর্ম্পকে জানতে প্রলুব্ধ করতে পারে।

 

৩। বিজ্ঞাপন নতুন গ্রাহকদের আকর্ষণ করেঃ  আমরা অনেকেই জানি যে, বাজার ব্যবস্থার ক্রমাগত পরিবর্তন হচ্ছে এবং নতুন গ্রাহকরা শুধু আপনাকে নিয়েই বসে নেই তারা বাইরের বাজারও অনুসন্ধান করেন। পণ্য বা পরিষেবার বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে নতুন গ্রাহক সৃষ্টি হয় এবং নতুন টার্গেট শ্রোতাদের কাছে পৌঁছানো সহজ হয়।

 

৪। বিজ্ঞাপন আপনার ব্যবসার প্রতিযোগিতায় সহায়তা করেঃ আপনাকে সবসময় মনে রাখতে হবে অনলাইন, অফলাইন কিংবা বাজারে এমন অনেক গ্রাহক রয়েছে তারা যে কোনও সময় আপনার পণ্য কিনতে ইচ্ছুক। বিজ্ঞাপন অন্যান্য ব্যবসায়ের সাথে প্রতিযোগিতা করার সময় ব্যবসাকে খেলার ন্যায় এগিয়ে থাকতে সহায়তা করে। বিজ্ঞাপন এমন হওয়া উচিৎ যে, যাতে আপনি গ্রাহককে বোঝাতে পারেন যে, তাদেরকে আপনার পন্যটি পছন্দ করা উচিত।

 

৫। বিজ্ঞাপন ক্রমাগতভাবে ব্যবসা উন্নতি সাধন করেঃ মনে রাখতে হবে, প্রত্যেক গ্রাহকের জন্য আপনার ব্যবসায়ের পণ্যের প্রয়োজন নাও হতে পারে, তবে প্রায় প্রতিদিনই নতুন ভোক্তা আপনার পণ্য বা পরিষেবাটি কিনতে প্রস্তুত থাকেন। বিজ্ঞাপন এটা নিশ্চিত করে যে, গ্রাহক যখন অভাবগ্রস্ত হবে তখন আপনার ব্যবসা তাদের সহায়তা করার জন্য প্রস্তুত থাকবে। ভুলে গেলে চলবে না আপনার বিক্রয় বাড়ানোর প্রথম পদক্ষেপ কিন্তু গ্রাহকগণই নিয়ে থাকেন। আপনার যত বেশি ভোক্তা রয়েছে তত বেশি আপনার ব্যবসা হবে। বিজ্ঞাপন এখন এবং ভবিষ্যতের ব্যবসা তৈরি করতে সহায়তা করে।

 

৬। বিজ্ঞাপন আপনার গ্রাহককে আপ-টু-ডেট রাখেঃ কোন ব্যবসায়ি যখন কোনও নতুন পণ্য বা পরিষেবা চালু করার জন্য প্রস্তুত হয়, তখন আপনার ব্যবসায়ের বিজ্ঞাপন আপনার গ্রাহককে তার গুণগতমান সম্পর্কে অবহিত করে এবং সচেতন হতে দেয়। আপনার গ্রাহককে তথ্য অনুসন্ধানে বাধ্য করার বিপরীতে বিজ্ঞাপনটি আপনার গ্রাহকের পক্ষে কাজ করে। এভাবে বিজ্ঞাপন আপনার গ্রাহককে আপ-টু-ডেট রাখে।

 

৭। বিজ্ঞাপন কোম্পানীকে অর্থোপার্জনে সহায়তা করেঃ বিজ্ঞাপনের গুরুত্ব অনেক। বিজ্ঞাপন গ্রাহকদের আপনার ব্যবসার দিকে আকর্ষণ করে এবং আপনার বিক্রয় বাড়িয়ে দেয়। যখন গ্রাহকরা কোন কোম্পানীর দৃঢ় এবং ইতিবাচক বিজ্ঞাপনগুলি দেখেন তখন তারা সেই কোম্পানীর পণ্য কিনতে আরও আগ্রহী হন এবং আপনার ব্যবসার পণ্যগুলো তারা পছন্দের শীর্ষে রেখে দেন। আপনি ব্যবসায়ের বিজ্ঞাপনে বিনিয়োগ করুন এবং আপনি তখনই আপনার ব্যবসার বৃদ্ধি এবং সফলতা দেখতে পাবেন।

 

আপনার ব্যবসায়ের বিজ্ঞাপন প্রচারে বিনিয়োগ করার জন্য কোন মাধ্যমটি পছন্দ সেটা এখনই চিন্তা করুন। ক্রমবর্ধমান প্রতিযোগিতার এই সময়ে একটি বৈধ সিদ্ধান্ত নিতে বিলম্ব করার কোনও সুযোগ নেই। জানেন তো, কথায় বলে প্রচারেই প্রসার।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন