কোটিপতি হওয়ার জন্য পাঁচটি প্রয়োজনীয় দক্ষতা

আপনি একজন উদ্যোক্তা, ব্যবসায়ি কিংবা চাকুরিজীবি যাই হোন না কেন থাম্বনেইল দেখে এই ভিডিওতে ক্লিক করছেন/ এ্ই লেখাটি পড়ছেন মানেই আপনি একজন উচ্চাকাঙ্খী ব্যক্তি এবং আপনার জীবদ্দশায় আপনি কোটিপতি হতে চান? আর এর উত্তর যদি হ্যাঁ হয় তবে এখানে পাঁচটি প্রয়োজনীয় দক্ষতার কথা বলবো যা কিনা আপনাকে কোটিপতি হতে সহায়তা করবে। 

 

কোটিপতি হওয়ার জন্য আপনার একটা লক্ষ্য নির্ধারণ করে নেওয়া উচিৎ।আমি কিভাবে কোটিপতি হতে পারি, কেন কোটিপতি হতে চাই এবং কিভাবে এই লক্ষ্য অর্জন করতে পারি’  তার একটি বিশদ ব্যাখ্যা দাঁড় করাতে হবে। আর আপনার যদি সত্যিই কোটিপতি হওয়ার ইচ্ছে থাকে তবে আজকের এই ভিডিওর মাধ্যমে কিছু প্রয়োজনীয় দক্ষতা আপনার সঙ্গে ভাগ করে নেব। যা কোটিপতি হতে আপনাকে সাহায্য করবে।

 

কোটিপতি হবার প্রক্রিয়ায় প্রথমে আপনাকে আর্থিক ব্যবস্থা সম্পর্কে একটা নির্দিষ্ট মানসিকতা এবং দক্ষতার প্রয়োজন হবে। আপনি একজন কোটিপতি হবেন, এই মানসিকতা আপনার ভেতরে কাজ করতে হবে।

 

আপনি যেহেতু একজন উদ্যোক্তা/ব্যবসায়ি তাই আপনার ব্যবসায়ের প্রয়োজনে, কিংবা আপনি কর্মজীবী হলে আপনার দক্ষতা বাড়াতে কিছু সক্রিয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। উদ্যোক্তা বা ব্যবসা সংশ্লিষ্ট সভা-সেমিনারগুলোতে অংশ নেয়া, বই পড়া, অনলাইনে ভিডিও দেখা, অন্যান্য উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের নিকট থেকে পরামর্শ নেয়া এবং বিষয়ে যারা বিশেজ্ঞ  তাদের কাছে গিয়ে পরামর্শ নেয়া।

 

কোটিপতি হওয়ার জন্য যে ৫টি প্রয়োজনীয় দক্ষতা আপনার প্রয়োজন

 

১। অর্থ ব্যবস্থাপনার দক্ষতাঃ  আপনার আর্থিক লক্ষ্য অর্জনের জন্য আপনার প্রথম এবং মৌলিক দক্ষতা হলো অর্থ ব্যবস্থাপনার দক্ষতা। এটা না থাকলে আপনি কোটিপতি হওয়ার স্বপ্ন ভুলে যান। ব্যবসা এবং বিনিয়োগ হলো একটা খেলাম মতো। আর্থিকভাবে আপনাকে সফল হতে হলে আপনাকে অবশ্যই নিজে অর্থ পরিচালনা করতে হবে। আপনার আয় কিভাবে বাড়বে, ব্যয় কিভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন এই বিষয়গুলো অবশ্যই আপনাকে জানতে হবে।

 

আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, আপনাকে কার্যকর ভাবে অর্থ খরচের ক্ষেত্রে ন্যায্যতা বজায় রাখতে হবে। অর্থাৎ হিসাব করে খরচ করতে হবে। কারণ আয়ের চেয়ে যদি আপনি ব্যয় বেশি করেন দিনে শেষে দেখা যাবে আপনি একজন ঋণগ্রস্ত ব্যক্তিতে পরিণত হয়েছেন।

 

২। বিক্রয় দক্ষতাঃ আপনি যদি একজন উদ্যেক্তা কিংবা ব্যবসায়ি হয়ে থাকেন তাহলে বিক্রয় ব্যবস্থাপনার ওপর আপনার দক্ষতা থাকতে হবে। মনে রাখবেন আপনি শুধু একটা পণ্য বা সেবা বিক্রি করছেন না। আপনি আপনার কাজ করে আনন্দ বিক্রি করছেন, কিছু সুখ বিক্রি করে দিচ্ছেন। আর সবচেযে বড় বিষয় হলো আপনি আপনার অভিজ্ঞতাও বিক্রি করে দিচ্ছেন।  এতো কিছু যাকে দিচ্ছেন সেই গ্রাহককে তো অবশ্যই সর্ব্বোচ্চ ভালোটাই দিতে হবে। তাই নয় কি?

 

একজন ব্যবসায়ি কিংবা উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ ' পণ্য বা সেবা বিক্রি করা। কিন্তু দুর্ভাগ্যক্রমে, বিক্রয় এমন একটি কাজ যা বেশিরভাগ লোকেরা অপছন্দ করে,/অবিশ্বাস করে। কারণ জনসাধারণ প্রত্যাখ্যান করতে ভয় পান। আপনি যদি একজন সফল উদ্যোক্তা হতে চান তবে আপনাকে অবশ্যই আপনার বিক্রয় দক্ষতা অর্জন করতে হবে।

 

৩। বিনিয়োগ দক্ষতাঃ একটি বিষয় সবসময় মনে রাখবেন, পৃথিবীর সব সুযোগ সুবিধা আপনি কখনই একসঙ্গে নিতে পারবেন না। সেটা আপনি যতোই স্মার্ট হন কিংবা আপনার দল যতোই স্মার্ট হোক না কেন। মাঝে মধ্যে এমন হয় যে, আপনার অর্থ হয়তো অন্য কোন উদ্যোক্তা বা বিনিয়োগকারীকে দিতে হয় এবং আপনি আশা করেন যে, এই অর্থ দিয়ে তারা অবশ্যই ভালো কিছু একটা করবে। এবং দিন শেষে আপনিও কিছুটা লাভবান হবেন। তবে যে বিষয়টি সব সময় মনে রাখার চেষ্টা করবেন তা হলো আপনি নিজেই বুঝেন না এমন ব্যবসায় কখনই বিনিয়োগ করবেন না।

 

আপনার টাকা ফিস্কড ডিপোজিট করবেন নাকি কোন সঞ্চয়ী হিসাব খুলবেন, নাকি ব্যবসায় খাটাবেন, নাকি অলস বসিয়ে রাখবেন? সময় থাকতেই কিন্তু আপনাকে এইসব বিষয়ে ভাবতে হবে।

 

কোনটা ভালো বিনিয়োগ আর কোনটা মন্দ বিনিয়োগ? কিভাবে একজন অযোগ্য ব্যক্তি থেকে একটি দক্ষ পরিচালনা দলকে সনাক্ত করতে পারবেন? বিনিয়োগ ঝুঁকি কিভাবে মুল্যায়ন করতে পারবেন। কোন বিনিয়োগ প্রক্রিয়াটি সবচেয়ে ভালো?  যদি ব্যবসায়ি কিংবা উদ্যোক্তা হন তাহলে পণ্য ক্রয় করার সঠিক সময় কখন এবং বিক্রয় করার উপযুক্ত সময় কখন? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজে বের করতে পারলেই আপনার বিনিয়োগের দক্ষতার প্রয়োজনীয়তাটি এমনিই বের হয়ে আসবে।

 

৪। নেতৃত্বের দক্ষতাঃ আপনি যদি বড় কোন আর্থিক লক্ষ্য অর্জনের একটি চ্যালেঞ্জ নিতে চান তবে আপনাকে অবশ্যই একটা দায়িত্বের প্রথমভাগে থাকতে হবে। আমরা জানি মানুষ মাত্রই আরামপ্রিয়। তারা খুব সহজে এগিয়ে যেতে চায় না। আপনি যদি নেতৃত্ব দিতে চান তারা অবশ্যই আপনার পক্ষ হয়ে দাাঁড়িয়ে যাবে। আপনার লক্ষ্য আছে মানেই কাজও আপনাকেই করতে হবে।

 

দ্বিতীয়ত, আপনি যদি একাই কোটিপতি হওয়ার লক্ষ্য রাখেন; তাহলে আপনি এখনই লক্ষ্যটি ছেড়ে দিতে পারেন। কেন? কারণ ' ব্যবসায় এবং বিনিয়োগ দুটোই টিম ওয়ার্কের মাধ্যমে সম্পন্ন হয়; আপনি হয়তো জয়ের জন্য একা খেলতে পারেন তবে বড় জয় পেতে হলে আপনি একা খেলতে পারবেন না। নেতৃত্ব মানব সম্পদের কার্যকর দিকনির্দেশনার সাথে  জড়িত। কোটিপতি হওয়ার জন্য আপনাকে অবশ্যই স্মার্ট লোকদের আকর্ষণ করার এবং দুর্দান্ত ব্যবসায়ের দল তৈরি করার দক্ষতা অর্জন করতে হবে।

 

৫। হিসাব-নিকাশে দক্ষতাঃ ব্যক্তিগত জীবনে হিসাব-নিকাশে দক্ষতার অভাব হলে বেশিরভাগ সফল লোকেরা আবার দরিদ্র হয়ে যায়। জীবন এবং ব্যবসায়ে সাফল্য পেতে আপনার অবশ্যই অ্যাকাউন্টিংয়ের প্রাথমিক বিষয়গুলি জানতে হবে। সম্পদ এবং দায়বদ্ধতা, মোট লাভ এবং নিট মুনাফার মধ্যে পার্থক্য সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে। অ্যাকাউন্টিং সর্বাধিক গুরুত্বপূর্ণ, আপনাকে কখন ব্যয় করতে হবে তা জানতে হবে এবং পাশাপাশি আপনার ব্যয়টি কখন কাটাতে হবে তাও আপনাকে অবশ্যই জানতে হবে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন