কাস্টমারের ফিডব্যাক (প্রতিক্রিয়া) থেকে কিভাবে উপকৃত হবেন

উদ্যোক্তা বা ব্যবসায়ির কাছ থেকে কোন পণ্য ক্রয় করার পর বা কোন পরিষেবা গ্রহণ করার পর কাস্টমারগণ সেই পরিষেবা বা পণ্য সম্পর্কে যখন কোন নিজস্ব মতামত ব্যক্ত করেন সেটাই হলো গ্রাহক প্রতিক্রিয়া বা মতামত। একজন নবীন উদ্যোক্তা কিংবা ব্যবসায়ির জন্য গ্রাহক প্রতিক্রিয়ার গুরুত্ব সর্বাধিক। আপনার ব্যবসা সম্পর্কে যখন আপনার কাস্টমাররা কোন কিছু বলে ও আপনি মনোযোগ সহকারে তাদের মতামতগুলো শোনেন এবং তাদের প্রতিক্রিয়াগুলো একটা নির্দিষ্ট ফর্মে অন্তর্ভূক্ত করেন তখন এই বিষয়টা কাস্টমারদের উৎসাহিত করে এবং আপনার ব্যবসায়ের প্রতি তাদের একটা আনুগত্যভাব তৈরি হয় এবং পরবর্তীতে এটা এমন একটা গ্রাহক অভিজ্ঞতা তৈরি করে যা আপনার পণ্যের প্রতি তাদেরকে আকৃষ্ট করে। ফলে আপনার ব্যবসার যেমন প্রসার হয় তেমনি বিক্রয়ও কিন্তু বেড়ে যায়। পাশাপাশি আপনার ব্যবসায়ের সুনামও ছড়িয়ে পড়ে।

 

কাস্টমারের এই প্রতিক্রিয়া বা ফিডব্যাক অনেকভাবেই হতে পারে। সাধারণত আপনার পণ্য বা দ্রব্যাদি ব্যবহার করার পর এবং আপনার সেবা সম্পর্কে কাস্টমারগণ যেসকল তথ্য দেন বা প্রচার করেন সেগুলোই হলো গ্রাহকের অভিজ্ঞতার প্রতিক্রিয়া বা ফিডব্যাক। গ্রাহকের এই প্রতিক্রিয়া বা ফিডব্যাক কিভাবে আপনি পাবেন চলুন জেনে আসি। যেমনঃ-

Ø  গ্রাহক সূচিত প্রতিক্রিয়াঃ আপনার পণ্য বা ব্যবসা  কিংবা আচরণ সম্পর্কে গ্রাহকগণ কি ভাবছেন বা এসম্পর্কে তাদের মন্তব্য কি? এবং তাদের এই মতামতগুলো আপনার লিপিবদ্ধ করে রাখা উচিৎ। কোম্পানির জন্য ইতিবাচক কিংবা নেতিবাচক যাই হোক না কেন গ্রাহকের সমস্ত প্রতিক্রিয়াগুলো সংগ্রহ করে রাখা উচিৎ।

 

Ø  Ø কর্মপ্রচেষ্টা বা উদ্যোগ সূচিত প্রতিক্রিয়াঃ প্রত্যক্ষ ভাবে পণ্যের প্রচার, বিপণন তথা মার্কেটিং, লিফলেট, ব্রুশিয়র, বিজ্ঞাপন প্রচার এসবের মাধ্যমে আপনার  ব্যবসাটির প্রচার এবং প্রসার করতে সহায়তা করতে পারে। এবং এসবের ফলে কাস্টমারের মধ্যে যেসব প্রতিক্রিয়া দেখা যায় এই প্রতিক্রিয়াগুলো এর অন্তর্ভুক্ত।

 

Ø  Ø গ্রাহক পর্যবেক্ষণ প্রতিক্রিয়াঃ পণ্য ব্যবহারের লক্ষ্য ভিত্তিক মুল্যায়ন গ্রাহক পর্যবেক্ষণ প্রতিক্রিয়ার অন্তর্ভূক্ত। মনে রাখবেন, গ্রাহকদের নিবিড় পর্যবেক্ষণ একজন উদ্যোক্তার অন্যতম কাজ।

এই তিনটি উপায় গ্রাহকের অভিজ্ঞতাকে উন্নত করার সুযোগ প্রদান করে। নেতিবাচক পণ্যের প্রতিবন্ধকতাগুলো সনাক্ত করার মাধ্যমে বা গ্রাহককে বুঝার মাধ্যমে আপনার ব্যবসা বা উদ্যোক্তা জীবনের ভবিষ্যতের প্রয়োজনগুলো পূরণ করতে পারে।



মনে রাখবেন, কাস্টমার বা গ্রাহকের প্রতিক্রিয়া সংগ্রহ করা এবং তাদেরকে ধন্যবাদ দেওয়ার পরেও তাদের জন্য আপনার আরও কিছু করা দরকার। কোন গ্রাহক বা কাস্টমার যখন মনে করবে যে, আপনি তাদেরকে যথাযথ মূল্যায়ন করছেন, পণ্য কেনার সময় তাদেরকে বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছেন, তাদের কথা মনোযোগ সহকারে শুনছেন, সমস্যার সমাধান করার জন্য  চেষ্টা করছেন তখন তারা আপনাকে এমনিতেই আরও আপন করে নিবে এবং আরও গ্রাহক সংগ্রহ করে দেবে।

 

এজন্য একজন উদ্যোক্তা বা ব্যবসায়ি হিসাবে আপনি আরও করতে পারেন তা হলোঃ-

 

Ø  Ø আপনার পণ্যের মান আরও উন্নত করতে সচেষ্ট হউন । এক্ষেত্রে আপনার ব্যবসা সম্পর্কে কাস্টমার বা গ্রাহকের মতামতগুলো বা তাদের কাছ থেকে সংগৃহীত প্রতিক্রিয়াগুলো ব্যবহার করুন

 

Ø  Ø আপনার ব্যবসা সম্পর্কে কাস্টমার বা গ্রাহকের প্রতিক্রিয়াগুলো আপনাকে আপনার চলমান বাধাগুলো চিহ্নিত করতে সহায়তা করত পারে

 

Ø  Ø মনে রাখবেন, ইতিবাচক অভিজ্ঞতা সম্পন্ন গ্রাহক বা কাস্টমারগণ কিন্তু আপনার সেরা প্রচারকের ভূমিকায় অবর্তীণ হতে পারেন।

এভাবে আপনার পণ্য বা সেবা ক্রয় করার পর একজন কাস্টমার বা গ্রাহকের যে অভিজ্ঞতা হয় সেই অভিজ্ঞতার আলোকেই কিন্তু তারা প্রতিক্রিয়া ব্যক্ত করেন। আপনার ব্যবসা সম্পর্কে গ্রাহকের প্রতিক্রিয়া কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কাস্টমারের এই ফিডব্যাক বা প্রতিক্রিয়া আপনার পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে বিদ্যমান ভুলগুলো সংশোধন করতে সহায়তা করার পাশাপাশি বিদ্যমান গ্রাহকদের মধ্যে আনুগত্য জাগাতে সহায়তা করে।

 

 

 

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন