উদ্যোক্তার পাঁচ-ছয়

ক্রেতাগণ হচ্ছেন একজন উদ্যোক্তার লক্ষ্মী এবং মূলধনও বটে। আর লক্ষীকে কখনও পায়ে ঠেলে দিতে নেই। একজন উদ্যোক্তার সব সময়ের জন্য মনে রাখা উচিৎ যে, “Customer Is Always Right”.  এর কারণ হলো, আপনার ব্যবসাই হচ্ছে ক্রেতাদের নিয়ে। গ্রাহকের জন্যই আপনার ব্যবসা টিকে থাকবে।। ক্রেতা বা গ্রাহক কেন আপনার জন্য অধিক গুরুত্বপূর্ণ সেটা আগে আপনাকে অনুধাবন করতে হবে।

উদ্যোক্তা কিংবা ব্যবসায়ি হিসাবে আপনার চাওয়া থাকে  গ্রাহকগণ আপনার কাছ থেকেই পণ্য ক্রয় করুক, তারা বার বার ফিরে আসুক, আপনার পণ্য-ব্যবসার প্রশংসা করুক আর আপনি তাদেরকে স্বাগত জানান।



এসব পেতে হলে  যা করণীয় তা হলো ক্রেতাকে সর্বাধিক গুরুত্ব দেয়া। কখনোই ক্রেতার সঙ্গে তর্কে যাবেন না। তার ভুল ধরিযে দিতে যাবেন না। সব সময় গ্রাহককে সম্মান দিয়ে কথা বলতে হবে। সালাম দিতে হবে। বয়সে ছোট হলেও আপনি করে বলতে হবে। ক্রেতার পছন্দকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। তাঁর কোন  ত্রুটি নিয়ে কখনো কিছু  বলতে যাবেন না।


গ্রাহক আপনার ব্যবসার জন্য কেন গুরুত্বপূর্ণ? গ্রাহক ধরে রাখার উপায় কি? সেল বাড়ানোর উপায়, ক্রস সেলিং কি? ক্রেতাদের খুশি করবেন কিভাবে? ধন্যবাদ দেয়ার বিভিন্ন ধরন, কাস্টমার সার্ভিস কি? কিভাবে কাস্টমারকে সর্বোত্তম সার্ভিস দেয়া যায়, গ্রাহক অভিজ্ঞতা এবং আনুগত্য কি? লয়ালিটি (Loyalty) সার্ভিস দেয়ার উপায় সহ বিভিন্ন বিষয় নিয়ে সংক্ষিপ্ত পরিসরে পরবর্তীতে আরও আলোচনা করার ইচ্ছে আছে।

ব্যবসা গড়ার জন্য বা উদ্যোক্তা হবার আপনার প্রাথমিক লক্ষ্য কী? আপনি কেন উদ্যোক্তা হতে চান? আপনি কেন চাকরী বা বর্তমান পেশা ছাড়তে চাচ্ছেন? কাস্টমারকে কিভাবে সর্বোত্তম সার্ভিসটি দিবেন? এই প্রশ্ন গুলোর উত্তর যদি খুঁজে বের করতে পারেন তাহলে বলবো আপনার উদ্যোক্তা হওয়া উচিৎ।

লক্ষ্য করলে দেখবেন এই করোনা কালে প্রায় প্রতিদিনই কেউ না কেউ তাদের চাকরি ছেড়ে দিচ্ছেন, চাকরীচ্যুত করাও হচ্ছে অনেককেই। এবং এর ফলে কি হচ্ছে?  

যা হচ্ছে তা হলো, সারা বিশ্বে নতুন নতুন ব্যবসায় উদ্যোগ শুরু হয়েছে।  বেঁচে তো থাকতে হবে। আর বেঁচে থাকার জন্য কর্মের প্রয়োজন। আর কর্ম ছাড়া কোন অর্থও আসবে না। ফলে  শত শত উদ্যোক্তা সৃষ্টি হচ্ছে। পাশাপাশি একটা সমস্যাও তৈরি হচ্ছে তা হলো, ভুল ব্যবসা। এর কারণও স্পষ্ট। আমরা ভুলে যাই যে,  উদ্যোক্তা হলো একটি যাত্রা মাত্র; কোনও গন্তব্য নয় এবং এই যাত্রা শুরু করার জন্য, সফল হওয়ার জন্য আপনার যথেষ্ট প্রেরণা এবং সাহস থাকা প্রয়োজন।



আপনার উদ্যোক্তা হওয়ার কারণটা যদি দুর্বল হয়; তবে আপনি তো উদ্যোক্তা হতেই পারবেন না উপরন্তু, ব্যর্থতার খাতায় নাম লিখিয়ে মুখ থুবড়ে পড়ে থাকবেন।

উদ্যোক্তা হলেন। তো আপনার প্রথম কাজ হচ্ছে পণ্য সংগ্রহ করা/তৈরি করা। কোথা থেকে সংগ্রহ করবেন, পণ্য পরিবহন ব্যবস্থা, সংরক্ষণ প্রভৃতি বিষয়গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা খুবই জরুরী।

তারপরেই আসে পণ্য বিক্রির  বিষয়, দাম নির্ধারণ, প্যাকেজিং, কুরিয়ার, গ্রাহক/কাস্টমার সার্ভিস ইত্যাদি বিষয়। মনে রাখবেন এর প্রত্যেকটি ধাপ কিন্তু একজন উদ্যোক্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটু বিচ্যুতি মানেই সফলতার সিঁড়ি থেকে ছিটকে পড়া।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন