বাজার গবেষণাঃ যে প্রশ্নগুলোর উত্তর জানা জরুরী

বাজার গবেষণা অনেকের কাছেই প্রথাগত একটা পদ্ধতি মনে হতে পারে। তবুও এটি করতে হয়। কেননা বাজার গবেষণার মাধ্যমেই আপনি জানতে পারবেন কোন কৌশলটি আপনার জন্য সেরা, সহজ এবং দৈনন্দিন বিপণনের কাজগুলোকে আরও সহজ করে তোলে। বাজার গবেষণা একজন নবীন উদ্যোক্তার জন্য খুবই জরুরী। আপনি যদি নতুন উদ্যোক্তা হন কিংবা নতুন কোন পণ্য বাজারে আনতে চান তার আগে বাজার গবেষণা করা উচিৎ। উ্দ্যোক্তা হিসাবে আপনার বাজার, প্রতিযোগী, ক্রেতা সম্পর্কে তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ইত্যাদিকে বোঝায়। আপনার যদি কোন ব্যবসার ধারনা থাকে তবে আপনার প্রথম কাজ হবে বাজার গবেষণা। কেননা বাজারে কি ঘটছে, কি ঘটতে পারে, বর্তমান এবং ভবিষ্যৎ চাহিদা ও সরবরাহের অবস্থা, মূল্য পরিস্থিতি ইত্যাদি বাজার গবেষণার মাধ্যমে জানা যায়।

আপনার বাজার গবেষণা শুরু করার সবচেয়ে ভাল উপায় হ'ল আপনার টার্গেট কাস্টমার নির্ধারণ করা, তাদের আকার বাড়ানো। তাদের ক্রয় ক্ষমতা, ক্রয়ের উদ্দেশ্য ইত্যাদি বর্ণনা করা। 

ব্যবসায়ের বিকাশে বাজার গবেষণা পর্যায়ে আপনাকে অবশ্যই কিছু প্রশ্নের উত্তর জানতে হবে

গ্রাহকদের জন্য প্রশ্নাবলীঃ

        ১) আপনার পণ্য বা পরিষেবাটির জন্য উপযু্ক্ত কাস্টমার কে কে?

        ২) প্রস্তাবিত পণ্যের জন্য বাজারের আকার কত? সম্ভাব্য কতজন গ্রাহক আছেন?

          ) আপনি আমাদের পণ্য বা পরিষেবা সম্পর্কিত কোন বৈশিষ্ট্যগুলি সবচেয়ে বেশি পছন্দ করেন?

          ) আমাদের পণ্য বা পরিষেবা কি আপনার জন্য সহজ, দ্রুত, ব্যবহারে সুবিধাজনক?

          ) আমাদের অফার সম্পর্কে আপনি কতোটুকু জানেন?

          ) আপনি আমাদের সার্ভিসে সন্তুষ্ট?

          ) আপনি কি আমাদের সম্পর্কে আপনার বন্ধুবান্ধব, পরিবার বা সহকর্মীদের বলতে ইচ্ছুক?

          ) আপনি কি আবার আমাদের কাছ থেকে পণ্য কিনবেন?

          ) আপনি কি আমাদের পণ্য ছেড়ে অন্য কোন পণ্য কেনার সিদ্ধান্ত নিয়েছেন?

মূল্য নির্ধারণ এবং মূল্য সম্পর্কিত প্রশ্নাবলীঃ

Ø  কীভাবে আমরা আমাদের পণ্যের মূল্যকে ন্যায়সঙ্গত করতে আরও মূল্য তৈরি করতে পারি?

Ø  কীভাবে আমরা আমাদের পণ্যটিকে "প্রিমিয়াম" হিসাবে রাখতে পারি?

Ø  আমাদের যারা প্রতিযোগী আছে তারা কী চার্জ নিচ্ছেন? আমাদের দাম কি বেশি, কম বা প্রায় একই?

Ø  আমাদের পণ্যের দামগুলো থেকে কি পর্যাপ্ত মুনাফা অর্জিত হবে?

Ø  আমরা কি পর্যাপ্ত গ্রাহক সনাক্ত করেছি যারা আমাদের পণ্য এবং পরিষেবাদি ক্রয় করতে পারে?

Ø  আমরা কি সঠিক কাজটিই বেচে নিয়েছি? আমাদের কি পর্যাপ্ত বাজেট আছে?

Ø  আমরা কি কোন সুবর্ণ সুযোগ মিস করছি?

Ø  আমাদের প্রতিযোগীরা কী ধরণের প্রচারণা করছেন? বার্ষিক কেনাকাটায় ছাড়সহ বিনামূল্যে উপহার? ছাড়? বিক্রয় ইভেন্ট?

পণ্য বা পরিষেবা সংক্রান্ত প্রশ্নঃ

আপনার পণ্য এবং পরিষেবা সম্পর্কে নিজেকে বা আপনার দলকে এই বাজার গবেষণা প্রশ্ন জিজ্ঞাসা করুন:

v  আমাদের নতুন পণ্য বা পরিষেবাগুলি কি বাজারে বিদ্যমান আছে এমন পণ্যের সঙ্গে তুলনীয়?

v  আমাদের মূল্য প্রস্তাবটি ঠিক কী গ্রাহকদের জন্য সহনীয়? কীভাবে আমরা আমাদের সুবিধাগুলি সর্বোত্তমভাবে জানাতে পারি?

v  গ্রাহকরা বর্তমানে কীভাবে আমাদের পণ্যটিকে গ্রহণ করেছে? না করে থাকলে তার সমাধান কি?

v  প্রতিযোগীরা কী ধরণের পণ্য সরবরাহ করে? গ্রাহকরা প্রতিযোগিতামূলক অফারগুলিকে কিভাবে নিচ্ছে?

v  প্রতিযোগীরা কীভাবে পরিষেবা সরবরাহ করবেন? তাদের প্রক্রিয়া কি আমাদের পদ্ধতি থেকে পৃথক?

v  গ্রাহকরা একটি নির্দিষ্ট পরিষেবা জিজ্ঞাসা করছেন - বাজারের অন্যরা কি এটি সরবরাহ করে? তারা কি এজন্য কোন চার্জ নিচ্ছে?

v  উৎদনশীলতা বা ব্যয় ব্যয় কমানোর জন্য বাজারে কোন প্রযুক্তি ব্যবহার হচ্ছে? প্রতিযোগী বা বড় কর্পোরেশনগুলি কী কী  ব্যবহার করছে?

v  নতুন পণ্য বিকাশের বিবেচনা করার সময়, আমরা কি গ্রাহকদের তাদের আগ্রহের স্তরটি পরীক্ষা করার জন্য সাক্ষাত্কার দেব?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন