৮ টি স্মার্ট ও ইজি ফেসবুক মার্কেটিং আইডিয়া

একজন বিক্রেতা বা বিপণনকারী হিসাবে, আমরা জানি যে, বর্তমানে অনলাইন ব্যবসায়ের জন্য ফেসবুক এর উপস্থিতি কতটা আলোচিত। দিন যতই যাচ্ছে ফেসবুক ততোই অনলাইন ব্যবসায়িদের মধ্যে তীব্র প্রতিযোগিতা সৃষ্টি করছে। দৈনিক বিলিয়নেরও বেশি সক্রিয় ফেসবুক ব্যবহারকারীদের সাথে বিপণনকারীগণ কীভাবে ফেসবুকের মাধ্যমে তাদের ক্রেতা সৃষ্টি করছে এবং প্রতিদিনই তাদের ব্যবসার পরিধি বাড়াচ্ছে নবীন উদ্যোক্তাদের এই বিষয়টি জানতে হবে। বিষয়টি জটিল হলেও অসম্ভব নয়।

১। নির্দিষ্ট ক্রেতাকে  টার্গেট করুনঃ  সবকিছু একত্রে না করে ফেসবুকের মাধ্যমে ব্যবসা করতে হলে কিছু নির্দিষ্ট ক্রেতা টার্গেট করে ব্যবসা করতে হবে। গ্রাহক বেস বিশ্লেষণ এবং ক্রেতার ব্যক্তিত্বকে ধরতে পারলে আপনার জন্য এটা আরও সহজ হতে পারে।

২। সহজ প্রতিযোগিতার ব্যবস্থাঃ ফেসবুক প্রতিযোগিতা নতুন কিছু নয়, তবে এটি এই ফেসবুক অ্যাড টিপস্ কে সহায়ক করে। বিভিন্ন লোভনীয় অফার যুক্ত করে ফেসবুকে বিজ্ঞাপন প্রচার করতে পারেন যা আপনার বিক্রয়ের পরিমাণকে বাড়িয়ে তুলবে। তবে খেয়াল রাখতে হবে, প্রতিযোগিতাটি যেনো কখনো জটিল হয়ে না যায়।

৩। সংক্ষিপ্ত কিন্তু কার্যকর ভিডিও পোস্ট তৈরি করুনঃ ফেসবুক মার্কেটিংয়ের আর একটি স্মার্ট আইডিয়া হলো ভিডিও তৈরি করা। ফেসবুক ব্যবহারকারীরা শুধু সময় ব্যয় করেন না কিছুটা বিনোদনও চায়। আমাদের ভুলে গেলে চলবে না যে, তারা একটা সামাজিক প্লাটফর্মে তাদের সময় ব্যয় করছে। আকর্ষণীয় থাম্বনেইল সহ ভিডিওটি যেনো ছোট এবং কার্যকর হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৪। পণ্যের এমন ছবি পোস্ট করুন যাতে চোখ আটকে যায়ঃ মানুষের স্বভাবজাত বৈশিষ্ট হলো, অন্যেরা অঙ্গুলি যা নির্দেশ করে দেখায় মানুষজনও তাই দেখে। আপনার ফেসবুক বিজ্ঞাপনের সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশের দিকে দর্শকদের মনোযোগ কেন্দ্রীভূত করতে এই সত্যটির সদ্ব্যবহার করুন।

৫। ফেসবুকে যে লিডস রয়েছে তা টার্গেট করুনঃ আপনি সরাসরি ফেসবুকে ইমেলের একটি তালিকা আপলোড করতে পারেন এবং তারপরে আপনার বিজ্ঞাপনগুলি দর্শকদের কাছে প্রদর্শন করতে পারেন।

৬। আপনার ব্র্যান্ডকে মানবিক করে তুলুনঃ ফেসবুক সব মানুষের সঙ্গেই সম্পর্কিত। ফেসবুকের কিন্তু মূল উদ্দেশ্যটি ছিল বন্ধুদের সাথে আলাপচারিতা করা, আপনার ব্যবসায়ের বিজ্ঞাপন দেওয়া নয়।  আপনার ক্রেতাদের সাথে সংযোগ রাখতে আপনাকে ব্র্যান্ডের পিছনে থাকা লোকদের কেও দেখাতে হবে। অনেকেই এটা করে আবার অনেকেই করে না।

৭। আপনার সেরা সামগ্রী প্রচার করার জন্য পুরস্কার প্রদান করুনঃ আপনি পেজ ভিউ, শেয়ার, মন্তব্য ইত্যাদির মাধ্যমে সাপ্তাহিক, মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে আপনি আপনার কাস্টমারদের জন্য বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা করতে পারেন।

৮। আপনার ফেসবুক বিপণনে ইমোজিগুলি ব্যবহার করুনঃ যে বিজ্ঞাপনগুলো ইমোজি ব্যবহার করা হয় তা কাস্টমারকে বেশি আকৃষ্ট করে এবং তারা এই বিজ্ঞাপনগুলোয় দ্রুত ক্লিক করে। এটি ঠিক এত সহজ যে, এটি জানার আগে ফেসবুক বিজ্ঞাপন সম্ভবত আপনার দ্রুত বর্ধনশীল বিপণন চ্যানেলে পরিণত হতে পারে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন