ই-কমার্স ব্যবসায় আরও বেশি কাস্টমার ফিরিয়ে আনার ৬ (ছয়)টি উপায়

উদ্যোক্তারা এটা অনেকেই জানেন না যে, নতুন গ্রাহকের চেয়ে পুরাতন গ্রাহকের কাছে পণ্য বিক্রি করে বেশি অর্থ উপার্জন করা যায়। কিন্তু এটা সত্য যে, ব্যবসার মালিক হিসেবে, ব্যবসা শুরু করলে নতুন গ্রাহকও সৃষ্টিরও উদ্যোগ নিতে হবে। সেটা করতে না পারলে ব্যবসা এগোবে না। পুরাতন গ্রাহক ফিরিয়ে আনার বিষয়ে এবার আলোচনায় আসা যাকঃ 

) -মেইল এর মাধ্যমে প্রচারণাঃ -মেইল প্রচারণার অন্যতম উদ্দেশ্য হলো যে সব গ্রাহকরা মাত্র একবার/দুবার পণ্য কিনেই চলে গিয়েছিল তাদেরকে আবার আপনার দোকান মুখী করার একটা কৌশল। -মেইলে একটা বিশেষ ছাড়ের ঘোষণা যুক্ত করলে প্রচারণাটি আরও বেশি গুরুত্ব পাবে।

) গ্রাহক সেবাকে উন্নত করাঃ গ্রাহককে ধরে রাখা এবং পুরাতন গ্রাহককে ফিরিয়ে আনার আর একটি দুর্দান্ত উপায় হলো গ্রাহক পরিষেবাকে উন্নত করা। প্রথমবার গ্রাহক যখন আপনার কাছ থেকে কোন পণ্য কিনবে তখনকার অভিজ্ঞতাটি যদি গ্রাহকের জন্য সুখকর হয় তবে সে আপনার কাছ ভবিষ্যতে আরও বেশি পণ্য কিনবে। ইতিবাচক গ্রাহক সেবার অভিজ্ঞতা থেকেই মূলত গ্রাহকগণ অতিরিক্ত পণ্য ক্রয় করেন। ভুলে গেলে চলবে না যে, গ্রাহক পরিষেবা কেবলমাত্র ম্যাসেঞ্জারে চ্যাট বা -মেইলে মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না।

) পণ্যে ছাড়সহ গ্রাহকদের জন্য পুরষ্কারের ব্যবস্থা করাঃ আপনি আপনার -কর্মাস ব্যবসায় গ্রাহকদের ফিরিয়ে আনার জন্য পণ্যে একচেটিয়া ছাড় এবং বিভিন্ন ডিল এর মাধ্যমে গ্রাহকদের পুরস্কৃত করতে পারেন। আপনি -মেইল, এসএমএস বা স্যোশাল মিডিয়ার মাধ্যমে আপনার ব্যবসায় ছাড়ের বিষয়টি গ্রাহকদের জানাতে পারেন।

) কাস্টমার রিভিউ শেয়ার করাঃ একজন কাস্টমারের দেওয়া আপনার পণ্য সম্পর্কে ভালো রিভিউ আপনার বিক্রয় বাড়ানোর পাশাপাশি পুরাতন-নতুন  প্ররোচিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। আপনার ব্র্যান্ড সম্পর্কে প্রকৃত গ্রাহকরা কি বলতে চায় এবং অন্য গ্রাহকদের কেন আপনার এখান থেকে পণ্য কেনা উচিৎ সে সম্পর্কিত বিষয়গুলো অনলাইন মাধ্যমে শেয়ার করলে আপনার বিক্রির পরিমাণ বেড়ে যাওয়ার পাশাপাশি নতুন নতুন গ্রাহকও সৃষ্টি হবে।        ) ফেসবুক এবং ইন্সট্যাগ্রাম বিজ্ঞাপনঃ নতুন-পুরাতন গ্রাহকদের আপনার -কর্মাস স্টোরে ফিরিয়ে আনার অন্যতম সেরা উপায় হলো ফেসবুক এবং ইন্সট্যাগ্রামের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার। এই ধরণের বিপণন ব্যবস্থা খুবই কার্যকর কারণ এই প্ল্যাটফর্মগুলো খুব নির্দিষ্ট লক্ষ্যবস্তু এবং ট্র্যাকিং ডেটা ব্যবহার করে কাজ করে।

) বিক্রয় চলমান রাখতে রেফারেল প্রোগ্রাম সচল রাখাঃ রেফারেল প্রোগ্রামগুলো আপনাকে আপনার বর্তমান গ্রাহকদের ধরে রাখতে সহায়তা করার পাশাপাশি এটি আপনাকে একই সাথে নতুন গ্রাহক পেতেও সহায়তা করে। একটি ভালো রেফারেল প্রোগ্রামের সাহায্যে আপনি আপনা বিক্রয় বাড়িয়ে তুলতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন