অনলাইনে বিক্রি বাড়ানোর ১২টি উপায়

অন্যান্য ব্যবসায়িদের মতো ছোট-বড় অগনিত অনলাইন ব্যবসায়িদের প্রাথমিক লক্ষ্য হলো অনলাইনে বিক্রয় বৃদ্ধি করা। ইচ্ছে করলে অনলাইনে আপনি আরও বেশি বিক্রি করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে যার মধ্যে অনেকগুলো আপনি এখনই বাস্তবায়ন করতে পারেন। আজকের দেওয়া টিপস্গুলোর কয়েকটি আপনি প্রয়োগ করে দেখতে পারেন।  এই পোস্টে আমি ১২টি এমন কৌশল আপনাদের আজকে শেখাবো যাতে আপনি যে কোন ব্যবসায় করেন না কেন যা কিনা অনলাইনে বিক্রয় কর্মক্ষমতা বাড়াতে আপনি ব্যবহার করতে পারেন।

১। বিক্রয়ের প্রতি সৎ থাকুনঃ ব্যবসায় আপনি কে এবং আপনি কী করছেন সে সম্পর্কে সৎ স্বচ্ছ হওয়াটা গুরুত্বপূর্ণ। ব্যবসা পরিচালনায় সৎ থাকার চেষ্টা করুন। সততা কেবল আপনার ব্যবসায়ের সুনামের পক্ষে  কাজ করবে না, এটি আপনার ব্র্যান্ডের প্রতি গ্রাহকের আস্থাও বাড়িয়ে তুলবে এবং তাদের আরও বেশি করে পণ্য কিনতে উৎসাহিত করবে। মিথ্যা আশ্বাসে কোন পণ্য গ্রাহকদের নিকট গছিয়ে দেওয়ার চেষ্টা করবেন না এবং যা সত্য নয় তা সত্য বলে দাবি করবেন না।

২। বিজ্ঞাপন, বিজ্ঞাপন এবং বিজ্ঞাপনঃপ্রচারে প্রসারএই কথাটি অনলাইন উদ্যোক্তা বা ব্যবসায়িদের ভুলে গেলে চলবে না। আপনি যদি অনলাইনে কোন পণ্য বিক্রি করে থাকেন তাহলে তো বিজ্ঞাপন ছাড়া সেটা সম্ভবই নয়। ফেসবুক কিংবা ওয়েবে আমরা পণ্যের যে ছবি দেই সেটাও এক ধরণের বিজ্ঞাপন। লোকজন যদি আপনার পণ্য সম্পর্কে না জানে তাহলে তারা আপনার নিকট থেকে পণ্য কিনবে কেমন করে।

৩। পণ্যের রিভিউ এবং গ্রাহকের মন্তব্যঃ সামাজিক মিডিয়াগুলো এখন ব্যবসার আবাসস্থল হয়ে উঠেছে। এসব স্যোশাল মিডিয়া বা ওয়েবের মাধ্যমে গ্রাহক যখন কোন পণ্য কিনে তখন তারা সেই পণ্য সম্পর্কে বিভিন্ন রিভিউ দেয় এবং মন্তব্য করে থাকে। এসব প্রশংসাসূচক রিভিউ মন্তব্য আপনার অনলাইন ব্যবসার এক একটা অস্ত্র। যা কিনা আপনার বিক্রির পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। আপনার পণ্য সম্পর্কে এসব রিভিউ মন্তব্য আপনি  বিভিন্ন স্যোশাল মিডিয়ায় পাবলিশ করতে পারেন।

৪। জরুরী পণ্য সরবরাহ নিশ্চিত করুনঃ এমন অনেক গ্রাহক রয়েছে যারা জরুরী ভিত্তিতে পণ্য পেতে চায়। পণ্য অর্ডার করার সঙ্গে সঙ্গে বা অর্ডারের পরের দিনই তারা পণ্যটি হাতে পেতে চায়। অনলাইন বিজনেস বিশাল বৈচিত্রময়। কিছু কৌশল অন্যদের চেয়ে আলাদা হওয়া দরকার, যে কৌশলগুলো অন্যদের চেয়ে বেশি কার্যকর। যেমন, জরুরী পণ্য সরবরাহের ক্ষেত্রে আপনি কুরিয়ার সার্ভিসের ওপর নির্ভর না করে যদি একই শহরে হয় তাহলে আপনি নিজেই পণ্যটি পৌঁছে দিতে পারেন। এছাড়াও বিনা মূল্যে শিপিং, বিভিন্ন ছাড়ের প্রতিশ্রুতিও দিতে পারেন।

৫। মানি-ব্যাক গ্যারান্টি অফার করুনঃ সাধারণত  ঝুঁকি এড়ানো বা সম্ভাব্য ক্ষতি এড়ানোর ইচ্ছায় গ্রাহকরা বেশি দামের জিনিস না কেনার সিদ্ধান্ত নিয়ে থাকেন। এই ঝুঁকিটা হচ্ছে তাদের আর্থিক সমস্যা। এমন ক্ষতি বা ঝুঁকিতে থাকা গ্রাহকরা কেন আপনার পণ্য কিনবে? তারা যদি কাজ না করে বা গ্রাহক তাদের পছন্দ না করে তবে কী হবে?  এমনকি গ্রাহক কখনো কখনো ছোট ছোট কেনাকাটাগুলিও করতে গিয়েও দ্বিধায় পড়ে যান।, তাই মানি-ব্যাক গ্যারান্টির অফার দিয়ে শুরু থেকেই গ্রাহকদের এই দ্বিধাদ্বন্দ্ কাটিয়ে উঠুন। ঝুঁকি বা ক্ষতির মুখ থেকে কাস্টমারদের যতো দূরে রাখতে পারবেন, আপনার কাছ থেকে পণ্য কেনার সম্ভাবনা ততো বেশি।

৬। ফেসবুকের মাধ্যমে গ্রাহকদের টার্গেট করাঃ অনলাইন বিক্রয় বাড়ানোর সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি ' আপনার বিদ্যমান গ্রাহকদের সম্পর্কে আপনার কাছে থাকা ডেটাগুলো তাদের মতো লোকদের সন্ধানের জন্য ব্যবহার করা। এজন্য ফেসবুক হতে পারে একটি উত্তম মাধ্যম। ফেসবুকের এ্যাড দিয়ে, পেজ খুলে, গ্রুপ খুলে খুব সহজেই আপনি গ্রাহকের কাছে পৌঁছতে পারবেন। এর ফলে বিক্রির পরিমাণও বেড়ে যাবে।

৭। যতটা সম্ভব পেমেন্ট এর সবগুলো অপশন ব্যবহার করুনঃ গ্রাহকরা কীভাবে পণ্য পরিষেবাগুলোর জন্য অর্থ প্রদান করেন সেই মাধ্যমগুলো কিন্তু আগের তুলনায় আরও জনপ্রিয় হয়েছে। ব্যাংকের ডেবিট/ক্রেডিট কার্ডের পাশাপাশি মোবাইলে লেনদেন যেমন  বিকাশ, নগদ, রকেট এর মতো জনপ্রিয় পেমেন্ট অপশন গুলো ব্যবহার করুন।

৮। পণ্যের মানসম্পন্ন ছবি ব্যবহার করুনঃ আপনি যাই বিক্রি করেন না কেন সেই পণ্যগুলোর ছবি যেনো অনেক উচ্চমানের হয় তা নিশ্চিত করুন। আপনার স্টক রুমে কোনও ছোট থাম্বনেইল বা খারাপভাবে আলোকিত শট নেওয়া হবে না।  প্রয়োজনে  সবদিক থেকেই আপনার পণ্যগুলির শট নিন এতে হয়তো বা ওভারকিল মনে হতে পারে তবে এটি ব্যবহার করে দেখুন। কথায় আছেআগে দর্শনধারী পরে গুণবিচারিবিশেষত অনলাইন ব্যবসার ক্ষেত্রে কথাটি ১০০% ঠিক।  লোকে বিশেষত অনলাইনে কোন পণ্য  কেনার আগে তার ছবিটি আগে দেখে তারপর কেনার সিদ্ধান্ত নেয়। তাই পণ্যের মানসম্পন্ন ছবি ব্যবহার করুন।

৯। গ্রাহকের প্রতিটা প্রশ্নের উত্তর দিনঃ অনলাইনে বিক্রয় করার সময় আপনি যে বিপদজনক সমস্যার মধ্যে পড়তে পারেন তার মধ্যে একটি ' আপনার সম্ভাব্য গ্রাহকদের আপনার পণ্য, পরিষেবা, এমনকি বাজার সম্পর্কিত জ্ঞান সম্পর্কে অনুমান করা। গ্রাহকগণ আপনার পণ্য এবং পরিষেবা সম্পর্কে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে। তাদের প্রতিটা প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করুন।

১০। একটা কিনলে একটা ফ্রি কিংবা বিশেষ ছাড়ের অফার করুনঃ লোকেরা ফ্রি জিনিস পছন্দ করে এবং আপনি যত বেশি ফ্রিতে পণ্য  প্রদান করেন ততই অনুকূল সম্ভাবনাময় গ্রাহকরা আপনাকে এবং আপনার ব্র্যান্ডকে ভালোবাসতে পারে যার ফলে আরও অনলাইন বিক্রয় বেশি হতে পারে।

১১। নতুন গ্রাহকদের -মেইল/এসএমএস দ্বারা প্রভাবিত করুনঃ অনলাইনে বিক্রয় পরিমাণ বাড়ানোর জন্য, নিশ্চিত হয়ে নিন যে নতুন গ্রাহকদের জন্য সত্যিকারের উপকারী ফলো-আপ পদ্ধতি রয়েছে। নতুন গ্রাহকদের মেইলে বা মোবাইলে এসএমএস করে ধন্যবাদ জানাতে পারেন। বিভিন্ন অফার সম্পর্কে জানাতে পারেন। এতে করে আপনার প্রতি তাদের একটা ভালোবাসাবোধ তৈরি হবে এবং তারা ভাববে আপনি তাদেরকে অগ্রাধিকার দিচ্ছেন। ফলে তারা আরও বেশি করে পণ্য কেনার জন্য উৎসাহি হবে।

১২। সোশ্যাল মিডিয়ায় আরও বেশি সক্রিয় হউনঃ প্রযুক্তির এই যুগে সোশ্যাল মিডিয়া ছাড়া কিছু কল্পনা করা যায় না। ফেসবুক, লিংকডইন, ইনস্টাগ্রাম মতো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব সহজেই আপনি পণ্য বিক্রি করতে পারেন। অনলাইনে লাইভ   এসে পণ্যের পরিচিতি তুরে ধরতে পারেন। এর ফলে বিক্রিও অনেক বাড়বে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন