গ্রাহক সেবা কি? সহজ গ্রাহক সেবা নিয়ম

আপনি নতুন ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা জন্য সমস্ত ধরণের স্টকের ব্যবস্থা করতে পারেন, তবে নিয়মিত গ্রাহক ছাড়া আপনার ব্যবসা কিন্তু লাভজনক হবে না। যেমন, ভাল পরিষেবা গ্রাহকদের বার বার আপনার কাছে আসতে এবং কোম্পানির ইতিবাচক প্রতিক্রিয়া বজায় রাখে।

 


 

দেখা গেছে যখন কোন বিক্রেতা মানসম্পন্ন গ্রাহক পরিষেবা দিতে পারেন না তখন সেই বিক্রেতা কিন্তু ধীরে ধীরে গ্রাহক হারিয়ে ফেলেন। একজন গ্রাহক সাধারণত এমন জায়গা বা দোকান থেকে কেনেন যেখানে তিনি কিনতে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং যেখানে বিক্রিত পণ্য বা পরিষেবাটি সর্বোচ্চ মানের হয়। একথা ভুলে গেলে চলবে না যে, উচ্চ-মানের গ্রাহক সেবার মাধ্যমে গ্রাহকদের সাথে একটি ইতিবাচক সম্পর্ক গড়ে তোলা গড়ে তোলা যায়। যাতে করে কিনা বিক্রেতাই উপকৃত হন। সুতরাং, ভালো মানের গ্রাহক পরিষেবা সরাসরি গ্রাহক ধরে রাখার সাথে যুক্ত।

 

ভাল গ্রাহক সেবা যে কোন ব্যবসার সাফল্যের চাবিকাঠি। প্রিয় পাঠক, চলুন একটু জেনে আসি সহজ গ্রাহক সেবার নিয়মগুলো কিকি। কি কি উপায় অবলম্বন করলে আপনি সহজ গ্রাহক সেবা দিতে পারবেন।

 

মার্জিত সুন্দর ভাষায় ফোনে কথা বলাঃ- একজন উদ্যোক্তা কিংবা ব্যবসায়ি হিসেবে যখন আপনার কাছে কোন ফোন আসে কিংবা কোম্পানীর কাছে কেউ ফোন করেন তখন ফোনটি রিসিভ করে আপনার উচিৎ হবে কাস্টমারের সাথে সুন্দর মার্জিত ভাষায় কথা বলা। একটা বিষয় অবশ্যই মনে রাখবেন যারা আপনাকে কল করে তারা কিন্তু জীবিত ব্যক্তির সাথে কথা বলতে চায়। কোন মেশিন বা মৃত ব্যক্তির সাথে নয়। আর তাই ফোন করে কিভাবে সাড়া দিতে হবে তা আপনাকে শিখতে হবে।

 

মিথ্যা প্রতিশ্রুতি না দেওয়াঃ- মনে রাখবেন, সততা হলো ভালো সম্পর্কের ভিত্তি। এক্ষেত্রে গ্রাহক সেবাও কিন্তু ব্যতিক্রম নয়। আপনি যদি কোন গ্রাহককে বলে থাকেন যে, আপনার পণ্যটি অমুক তারিখে আনা হবে। তবে আপনি নিশ্চিত করুন যে, পণ্যটি আপনি ঠিক সময়ে আনবেন এবং প্রতিশ্রুত গ্রাহকেই দিবেন। গ্রাহককে কোন প্রতিশ্রতি দেওয়ার আগে শতবার চিন্তা করুন।


 

সবসময় গ্রাহকদের কথা শুনুনঃ- কাস্টমার প্রশ্ন করবেন। প্রশ্ন করাই হচ্ছে গ্রাহকের স্বভাব। তাই তাদেরকে প্রশ্ন করতে দিন। এবং কোন পণ্য নিয়ে সমস্যা হলে সেটি আগে সমাধান করতে এগিয়ে আসুন। ক্লায়েন্টদের কথা বলার সুযোগ দিলে তারা ভাববে যে, আপনি তাদেরকে গুরুত্ব দিচ্ছেন। এর ফলে আপনার ব্যবসাটি যেমন প্রসার হবে তেমনি পণ্যের বিক্রিও বেড়ে যাবে।

 

গ্রাহকদের সাহায্য করুনঃ- গ্রাহকদেরকে আপনি কিভাবে সাহায্য করতে পারেন? তাদেরকে কোন পণ্য খুঁজে পেতে সহায়তা করতে পারেন। পণ্যের প্যাকিংয়ে সহায়তা করতে পারেন। কোন কোন পণ্যে কি কি অফার আছে সেগুলো গ্রাহকদের অবহিত করতে পারেন। গ্রাহকদের সাহায্য করলে কিন্তু গ্রাহকগণ এমনিতেই আপনার প্রতি অনুগত হবে।

 

কর্মীদের প্রশিক্ষণ দিনঃ- গ্রাহক পরিষেবা বা গ্রাহক সেবা সম্পর্কে আপনার কর্মীদের প্রশিক্ষণ দিন। ভালো খারাপ গ্রাহক সেবা সম্পর্কে তাদের ধারণা দিন্। আপনার কর্মীদের প্রয়োজনীয় তথ্য এবং ক্ষমতা দিন যাতে তারা নিজেরাই খুব সহজ গ্রাহক সেবা বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। এবং এটা নিশ্চিত হোন যে, গ্রাহককে তারা যেনো কখনও না বলে যে, আমি শুধুই একজন বিক্রেতা। একটু দাঁড়ান আমি মালিককে ডেকে নিয়ে আসি।

 

গ্রাহককে প্রশ্ন করুনঃ- গ্রাহককে প্রশ্ন করুন খুবই টেকনিকে। কেনাকাটার শেষের দিকে এসে তাকে প্রশ্ন করুন আরও কিছু লাগবে কি না। এবং গ্রাহক যা কিনছে সেই রিলেটেড পন্যের না বলুন। গ্রাহকের কোন প্রশ্ন আছে কিনা জিজ্ঞাসা করুন। ভাল গ্রাহক সেবা প্রদানে যথাসাধ্য চেষ্টা করুন। কাস্টমার হয়তো বা আপনাকে ধন্যবাদ নাও দিতে পারে কিন্তু আপনার উচিৎ হবে হাসিমুখে কাস্টমারকে ধন্যবাদ দেওয়া।

 

এইসব এই সহজ নিয়ম আপনার ব্যবসা চমৎকার খ্যাতি প্রদান করবে।

 


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন