সিভি পাঠানোর আগে যে ৫টি বিষয় আপনাকে চেক করতে হবে

 

আপনার সিভি পাঠানোর আগে ৫টি জিনিস চেক করতে হবে



আমরা যখন দূরে কোথাও যাত্রা করি সেটা হতে পারে বাসে, ট্রেনে, প্লেনে কিংবা লঞ্চে। আমরা যাত্রা শুরু আগে সঠিক গন্তব্যে পৌঁছানোর জন্য টিকিট কাটি। ঠিক তেমনি আপনার সিভি হল আপনার স্বপ্নের চাকরিতে পৌঁছানোর একটা টিকিট, এবং আপনি সিভিটা পাঠানোর আগে এটা শতভাগ নিখুঁত তথা ঠিকঠাক আছে কিনা তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। ভালভাবে প্রস্তুত করা একটা সিভি আপনার দক্ষতা এবং অভিজ্ঞতাকে সেরা আলোতে প্রদর্শন করতে পারে এবং আপনাকে অন্যান্য চাকুরি প্রার্থীদের থেকে আলাদা হতে সাহায্য করতে পারে। আপনি যে চাকরির জন্য আবেদন করছেন সেই কোম্পানীটা কতটা পেশাদার এবং আপনার সঙ্গে প্রাসঙ্গিক কিনা তা নিশ্চিত করতে আপনার সিভি পাঠানোর আগে পাঁচটি জিনিস আপনাকে পরীক্ষা করে দেখতে হবে। তো চলুন দেখে আসি কোন কোম্পানী, সংস্থা বা এনজিওতে সিভি পাঠানোর আগে কোন কোন পাঁচটি জিনিস আপনাকে পরীক্ষা করতে হবে।

 

) বানান, ব্যাকরণ এবং শব্দ বিন্যাস নিখুঁত কিনা দেখুনঃ বানান এবং ব্যাকরণের ভুলসহ একটি সিভি সম্ভাব্য নিয়োগকর্তা কিন্তু খুব সহজেই বাতিল করে দিতে পারে। যেকোনো টাইপো বা ব্যাকরণগত ত্রুটির জন্য আপনার সিভি পর্যালোচনা করা চাকরির আবেদন প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তাই আপনার সিভিটি রেডি হবার পর সেটা সাবধানে পড়া এবং এটি ত্রুটিমুক্ত কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার বানান এবং ব্যাকরণে আত্মবিশ্বাসী না হন, তাহলে একজন বন্ধু, সহপাঠি কিংবা শিক্ষক বা পরিবারের সদস্যকে আপনার সিভি পর্যালোচনা করা বা কোথাও কোন ভুল আছে কিনা সেই বিষয়ে সাহায্য করার জন্য অনুরোধ করতে পারেন। বর্তমানে অনেক পেশাদার প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিকে পাওয়া যায় যারা টাকার বিনিময়ে সিভি তৈরি করে দেন আপনি তাদের কাছ থেকেও সহায়তা নিতে পারেন। চাকুরির জন্য কোথাও সিভি পাঠানোর অঅগে সর্বদা মনে রাখবেন যে আপনার সিভিতে সামঞ্জস্যপূর্ণ ফন্ট, লাইন স্পেসিং এবং মার্জিন আছে এবং আপনার সিভিটা পড়া কঠিন নয়।

 

) সিভিতে কোন গ্যাপ না রাখা এবং চাকুরি ছাড়ার কারণ উল্লেখঃ আপনি হয়তো বলতে পারেন'কেন এই তথ্য গুরুত্বপূর্ণ? কারণ যারা আপনাকে নিয়োগ দিবেন সেই নিয়োগকর্তারা এটি ব্যবহার করে আপনার নির্ভরযোগ্যতা এবং কাজের নীতি নির্ধারণ করতে সহায়তা করতে পারেন। একজন নতুন কর্মী যেকোন ব্যবসা বা অফিসের জন্য কিন্তু ব্যয়বহুল খরচ এবং তাই তারা সম্ভাব্য ঝুঁকির সন্ধান করবে। কেন আপনি পূর্বের চাকুরি ছেড়েছেন, ছাঁটাই নাকি স্বেচ্ছায় নাকি নির্দিষ্ট মেয়াদের চুক্তি যেখানে আপনি একটি নির্দিষ্ট প্রয়োজন পূরণ করছেন তার বিস্তারিত উল্লেখ করুন সিভিতে। চাকরি ছাড়ার কারণ, চাকুরিতে আপনি কোন পদে ছিলেন, সেই পদে আপনি কি কি দায়িত্ব পালন করেছেন এবং আপনার কাজের ইতিহাস সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে প্রশ্নের উত্তর দিন। অনেকেই বিভিন্ন কারণে বিশেষ করে কর্মজীবী ​​নারীরা বিভিন্ন কারণে ক্যারিয়ার বিরতি নেন। আপনার সিভিতে আপনার ক্যারিয়ার টাইমলাইনের অংশ হিসাবে এটি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না যাতে নিয়োগকারীরা জানতে পারে যে আপনি সেই সময়-ফ্রেমে কী করছেন।

 

) সঠিক যোগাযোগের তথ্যঃ আপনার সিভিটা সেন্ড করার আগে তথা কোন কোম্পানী বা সংস্থায় কিংবা এনজিওতে পাঠানোর আগে নিশ্চিত করুন যে আপনার নাম, ঠিকানা, ইমেইল এবং ফোন নম্বর সহ আপনার যোগাযোগের তথ্য আপ টু ডেট এবং সঠিক। আপনার ইমেইল ঠিকানার নামটি কিন্তু পেশাদার হওয়া উচিৎ এবং ত্রুটিমুক্ত কিনা তা একবার নয় দুবার চেক করুন। বিশেষ করে আপনার ইমেইল এবং ফোন নম্বরটি যাতে সিভিতে খুব সহজেই খুঁজে পাওয়া যায় তাই  এটা আপনার সিভির শীর্ষে থাকা উচিত। মনে রাখবেন এটি ভুল হলে আপনি একটি চাকরির সুযোগ মিস করতে পারেন।

 

) আপনার সিভি সাজিয়ে নিনঃ আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার জন্য আপনার সিভি সাজিয়ে রাখলে আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হোক বা না হোক তাতে একটি বড় পার্থক্য হতে পারে। আপনার কাজের বিবরণ সাবধানে পর্যালোচনা করুন, আপনার দক্ষতা এবং অভিজ্ঞতাগুলো হাইলাইট করুন যা আপনাকে নিয়োগ দানের জন্য উপযুক্ত করে তোলে। সর্বদা আপনি যে চাকুরির জন্য আবেদন করছেন তার সঙ্গে প্রাসঙ্গিক কৃতিত্ব এবং দায়িত্ব যোগ করুন যা কাজের জন্য আপনার যোগ্যতা প্রদর্শন করে। আপনি যদি মনে করেন যে আপনার চাকরির জন্য দক্ষতা আছে, তবে নিশ্চিত করুন যে আপনি কেন উপযুক্ত তা আপনার সিভিতে স্পষ্ট করে উল্লেখ করুন। মনে রাখবেন নিয়োগকারী এবং নিয়োগকর্তারা কিন্তু প্রথম অবস্থায় আপনাকে দেখনে না তারা দেখছেন আপনার সিভি।

 

) একজন সিভি পার্সার কি সহজেই আপনার সিভি পার্স করতে পারবে? বেশিরভাগ নিয়োগকারী সাইটগুলো তাদের প্রয়োজনীয় ক্ষেত্রে আপনার সিভি স্থানান্তর করতে আপনাকে সহায়তা করার জন্য একটি পার্সার ব্যবহার করে। উদাহরণ স্বরূপ বলতে পারি বিডি জবস এর কথা। এটা অনেকটা থার্ড পার্টি হিসেবে কাজ করে। আপনি বিডি জবসে সিভি সাবমিট করবেন সেখান থেকে কোম্পানী সিভিটা কালেক্ট করবে। কিন্তু, তারা নিখুঁত নয়। পার্সারের দ্বারা গৃহীত সেরা ফর্ম্যাটগুলি হল ওয়ার্ড নথি বা সাধারণ পিডিএফ ফর্ম্যাট৷ যদি আপনার সিভি গ্রাফিক্সের সাথে সুন্দরভাবে ডিজাইন করা হয়,  পার্সার টুলটি সঠিকভাবে পার্স করতে পারবে না এবং আপনার চূড়ান্ত সিভিটি একটি গোলমাল হতে পারে। আপনি বরং একটি ওয়ার্ড ফরম্যাট ডকুমেন্ট আপলোড করুন এবং এই বিকল্পটি উপলব্ধ থাকলে আপনার সুন্দর ডিজাইন করা সিভি একটি অতিরিক্ত নথি হিসাবে আপলোড করুন।

 

কোথাও সিভি পাঠানোর আগে এই পাঁচটি অত্যাবশ্যকীয় চেক ছাড়াও, আপনার সিভি প্রস্তুত করার সময় এবং আপনি যে চাকরির ইন্টারভিউটি চান তা করার সময় মনে রাখতে এখানে অতিরিক্ত আরও দুটি টিপস রয়েছে:

 

সৎ থাকুনঃ আপনার দক্ষতা বা অভিজ্ঞতাকে অতিরঞ্জিত করবেন না এবং আপনার সিভিতে কোনো মিথ্যা তথ্য অন্তর্ভুক্ত করবেন না। মিথ্যা তথ্য জালিয়াতি এবং একটি গুরুতর অপরাধ। নিয়োগকারী ম্যানেজাররা তথ্য যাচাই করে এবং যদি তারা আবিষ্কার করে যে আপনি অসৎ হয়েছেন, তাহলে এটি আপনার চাকরির জন্য নিয়োগের সুযোগকে ক্ষতিগ্রস্ত করবে।

 

সম্মানিত এবং যোগাযোগযোগ্য রেফারেন্স অন্তর্ভুক্ত করুনঃ মনে রাখবেন সিভিতে আপনিযে রেফারেন্সগুলো উল্লেখ করবেন তা আপনার পূর্ববর্তি নিয়োগকর্তা এবং পরিচালকদের হতে হবে। সহকর্মী, বন্ধু, পরিবার বা ক্লায়েন্টদের রেফারেন্স কখনো দিবেন না। আপনি যদি চাকরির বাজারে নতুন হন এবং আপনার কাছে রেফারেন্স না থাকে তবে আপনার রেফারেন্স আপনার সাথে কীভাবে সম্পর্কিত তা পরিষ্কার করুন। ক্ষেত্রে আপনি আপনার একাডেমিক টিচারের রেফারেন্স ব্যবহার করতে পারেন। কারো রেফারেন্স ব্যবহার করার আগে আপনি নিশ্চিত করুন যে আপনার সমস্ত রেফারেন্স যোগাযোগযোগ্য এবং আপনি যে কাজের জন্য আবেদন করছেন তার সাথে প্রাসঙ্গিক। মনে রাখবেন, নিয়োগকারী এবং নিয়োগকর্তারা কিন্তু সিভিতে আপনার  দেওয়ার রেফারেন্সের সাথে যোগাযোগ করবে আর তাই যাদের রেফারেন্স আপনি সিভিতে ব্যবহার করবেন তাদের জানান  যে কোন কোম্পানী, সংস্থা বা এনজিও  পক্ষ থেকে একটি নির্ভরযোগ্য রেফারেন্স দেওয়ার জন্য তাদের সাথে যোগাযোগ করা হবে।

 

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন