ব্যবসায়ের পরিকল্পনা কিভাবে করবেন

 একটি ব্যবসায়িক পরিকল্পনা হলো এমন একটি গতিশীল ডকুমেন্টস্ যা একটি নতুন ব্যবসা প্রতিষ্ঠার জন্য একটি রোডম্যাপ হিসাবে কাজ করে। এই ডকুমেন্টটি সম্ভাব্য বিনিয়োগকারীদের, আর্থিক প্রতিষ্ঠান এবং কোম্পানি ব্যবস্থাপনাকে বোঝায়। এমনকি যদি আপনি নিজস্ব অর্থায়নে কোন ব্যবসা করতে চান তবে একটি ব্যবসায়িক পরিকল্পনা আপনাকে আপনার ধারণা এবং সম্ভাব্য সমস্যাগুলো চিহ্নিত করতে সাহায্য করতে পারে। একটি সুসংহত ব্যবসায়িক পরিকল্পনায় নিম্নলিখিত বিষয়গুলো থাকা উচিতঃ-

Executive summary: ব্যবসায়িক পরিকল্পার কথা বলতে গেলে প্রথমেই বলতে হয়  Executive summary’র কথা। এক্সিকিউটিভ সামারি ব্যবসায়িক পরিকল্পনার প্রথম ধাপ হওয়া উচিত। এটা প্রস্তাবিত নতুন ব্যবসার বর্ণনা দেয় এবং কোম্পানির লক্ষ্য এবং সেগুলো অর্জনের পদ্ধতিগুলো হাইলাইট করে।

Background summary: Executive summar ‘র পরেই যে বিষয়টি সামনে আসে তা হলো ব্যবসায়ের ব্যাকগ্রাউন্ড সামারির কথা। ব্যবসায়িক পরিকল্পনার এই অংশটি লেখার জন্য আপনাকে সবচেয়ে বেশি সময় দিতে হবে। আপনার ব্যবসা বা শিল্পকে ইতিবাচক এবং নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এমন প্রবণতাগুলোর উপর যে কোনও ডেটা, নিবন্ধ এবং গবেষণা, অধ্যয়ন, সংকলন করবেন এবং যতদূর সম্ভব সংক্ষিপ্ত করবেন।

কোম্পানির বিবরণ: কোম্পানির বিবরণ মূলত আপনার পণ্য বা পরিষেবা কোন সমস্যাগুলোর সমাধান করে এবং কেন আপনার ব্যবসা বা ধারণা সর্বোত্তম তা কভার করে তাই বর্ণনা করে। কোম্পানির বিবরণ হল একটি ব্যবসায়িক পরিকল্পনার দ্বিতীয় অংশ, যা এক্সিকিউটিভ সামারির ঠিক পরে পড়ে। এক্সিকিউটিভ সামারির মতই, আপনার কোম্পানির ওভারভিউ হবে সংক্ষিপ্ত এবং সংক্ষিপ্ত। আপনার পাঠকের কাছে সীমিত সময় থাকলেও আপনার ব্যবসা কী করে এবং আপনার গ্রাহকরা কারা সে সম্পর্কে ধারণা থাকা দরকার।

বাজার বিশ্লেষণ: নতুন উদ্যোক্তা বা ব্যবসায়িদের জন্য বাজার বিশ্লেষণ খুবেই গুরুত্বপূর্ণ। ব্যবসায়িক পরিকল্পনার এই বিভাগটি বিশ্লেষণ করে একটি কোম্পানি তার প্রতিযোগীদের বিরুদ্ধে কতটা ভালো অবস্থানে আছে তা জানতে পারে। মূলত এই অংশে বাজার বিশ্লেষণে লক্ষ্য বাজার, বিভাজন বিশ্লেষণ, বাজারের আকার, বৃদ্ধির হার, প্রবণতা এবং একটি প্রতিযোগিতামূলক পরিবেশ মূল্যায়ন অন্তর্ভুক্ত করা উচিত।

 

সংগঠন এবং কাঠামো: এই অংশে আপনি আপনার ব্যবসার কাঠামেরা বর্ণনা করবেন। এই অংশে আপনি যে ধরণের ব্যবসায়িক সংস্থার প্রত্যাশা করছেন, আপনি কী ধরণের ঝুঁকি ব্যবস্থাপনার কৌশল প্রস্তাব করছেন এবং ব্যবস্থাপনা দলের কর্মী কে হবেন সে সম্পর্কে লিখুন। তাদের যোগ্যতা কি? আপনার ব্যবসাটি কি একক মালিকানায় পরিচালিত হবে নাকি যৌথ মালিকাধীন হবে নাকি একটি কর্পোরেশন হবে সেটা আগে ঠিক করে নিন?

মিশন এবং লক্ষ্য: এই বিভাগে আপনার ব্যবসার একটি সংক্ষিপ্ত মিশন বিবৃতি এবং ব্যবসাটি কী অর্জন করতে চায় এবং সেখানে পৌঁছানোর জন্য কি কি পদক্ষেপ নেওয়া উচিৎ তার বিস্তারিত বিবরণ থাকা উচিত। এই লক্ষ্যগুলো নির্দিষ্ট, পরিমাপযোগ্য, কর্ম-ভিত্তিক, বাস্তবসম্মত এবং সময়সীমাবদ্ধ হওয়া উচিত।

 


পণ্য বা পরিষেবা: এই বিভাগটি বর্ণনা করে যে কীভাবে আপনার ব্যবসা পরিচালনা করবে। ব্যবসার শুরুতে আপনি ভোক্তাদের কাছে কোন পণ্যগুলো অফার করবেন, তারা বিদ্যমান প্রতিযোগীদের সাথে কীভাবে তুলনা করবেন, আপনার পণ্যের দাম কত, পণ্যটি তৈরি করার জন্য কারা দায়ী, আপনি কীভাবে উপকরণগুলো সরবরাহ করবেন এবং তাদের দাম কত হবে সেই বিষয়গুলো এই বিভাগে অন্তর্ভুক্ত রয়েছে।

বিপণন পরিকল্পনা: বিপণন পরিকল্পনা আপনার পণ্য বা পরিষেবার বৈশিষ্ট্যগুলো চিহ্নিত করে, এবং প্রতিযোগীদের বিশ্লেষণ করে। এছাড়াও আলোচনা করে যে আপনি কীভাবে আপনার ব্যবসার প্রচার করবেন, বিপণনে কত টাকা ব্যয় হবে এবং প্রচারাভিযানটি কতক্ষণ স্থায়ী হবে।

 

আর্থিক পরিকল্পনা: আর্থিক পরিকল্পনা সম্ভবত ব্যবসায়িক পরিকল্পনার মূল কারণ টাকা ছাড়া ব্যবসা এগিয়ে যাবে না। আপনার আর্থিক পরিকল্পনায় প্রজেক্টেড আর্থিক বিবৃতি সহ একটি প্রস্তাবিত বাজেট অন্তর্ভুক্ত করুন, যেমন একটি আয় বিবরণী, একটি ব্যালেন্স শীট এবং নগদ প্রবাহের বিবৃতি। সাধারণত, আর্থিক পরিকল্পনাগুলো পাঁচ বছরের জন্য করা হয়ে থাকে। আপনি যদি ব্যবসার জন্য নিজস্ব অর্থায়ন ছাড়াও বাইরে থেকে তহবিল খোঁজেন তবে সেটাও এই বিভাগে যেখানে অন্তর্ভুক্ত করা উচিত।

 


একটি পরিমাপযোগ্য ব্যবসায়িক মডেল বিকাশ করুনঃ- আপনার ছোট ব্যবসাটি বড় হওয়ার সাথে সাথে একটি মাপযোগ্য ব্যবসায়িক মডেল থাকা গুরুত্বপূর্ণ যাতে আপনি অতিরিক্ত খরচ না করে অতিরিক্ত গ্রাহকদের মিটমাট করতে পারেন। একটি পরিমাপযোগ্য ব্যবসায়িক মডেল এমন একটি যা ব্যয়ের উল্লেখযোগ্য বৃদ্ধি ছাড়াই আরও গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য সহজেই প্রতিলিপি করা যেতে পারে।

 

কিছু সাধারণ পরিমাপযোগ্য ব্যবসায়িক মডেল হল:

 

Ø  সদস্যতা ভিত্তিক ব্যবসা

Ø  যে ব্যবসাগুলো ডিজিটাল পণ্য বিক্রি করে

Ø  ফ্র্যাঞ্চাইজ ব্যবসা

নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন